২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

রাশিয়ার সাথে পশ্চিমের আলোচনায় অগ্রগতি নেই

রাশিয়ার সাথে পশ্চিমের আলোচনায় অগ্রগতি নেই - ফাইল ছবি

চলতি সপ্তাহে ইউক্রেন সঙ্কট নিয়ে পশ্চিমের সাথে রাশিয়ার কয়েক দফা বৈঠক হয়েছে। তবে আশান্বিত হওয়ার মতো কোনো খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) সাথে বৈঠক করে রাশিয়া।

এর আগে সোমবার মার্কিন প্রতিনিধি দল ও বুধবার ন্যাটোর সাথে আলোচনায় বসেছিল রাশিয়ার প্রতিনিধি দল।

ইউরোপের নিরাপত্তা নীতি এবং ইউক্রেন ও জর্জিয়ার মতো সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোর সম্ভাব্য ন্যাটো সদস্যপদ নিয়ে ঘুরেফিরে সেই এক পথে আলোচনা হয়েছে। ২০০৮ সালে ন্যাটো উভয় দেশকে ব্লকে যোগদানের সম্ভাবনার প্রস্তাব দিয়েছিল, তবে তারিখ ঠিক না করেই।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের হুঁশিয়ারি, পশ্চিমের দেশগুলো এভাবে চলতে থাকলে রাশিয়া ‘সামরিক-প্রযুক্তিগত ব্যবস্থা’ অবলম্বন করবে।

ইউক্রেন সঙ্কট নিয়ে উত্তেজনা একটুও কমেনি। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক তৎপরতায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্য দেশগুলো। ওয়াশিংটন ও ন্যাটোর অন্তর্ভুক্ত মিত্রদের কাছ থেকে সামরিক বিস্তৃতি না বাড়ানোর দাবি জানিয়েছে মস্কো। যদিও তা খারিজ করা হয়েছে৷।তবে ওয়াশিংটন মস্কোকে এ নিয়ে লিখিত বিবৃতি দেয়নি।

পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞ ইয়েফহেন মাখদা ডয়চে ভেলেকে জানিয়েছেন, সব থেকে খারাপ পরিস্থিতি আঁচ করে এই মুহূর্তে প্রস্তুত থাকা উচিত ইউক্রেনের। ইউক্রেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী উলোদিমির ওহরিস্কো পশ্চিমের দেশগুলোর থেকে অস্ত্র চেয়েছেন। রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার লুকাশেভিচ ন্যাটোকে জানিয়েছেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার নির্দিষ্ট কিছু শর্ত মানতে হবে।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল ইয়েন্স স্টলটেনব্যার্গ ডয়চ ভেলের ব্রাসেলসের প্রতিনিধি টেরি শুলৎসকে জানান, প্রায় দু বছর পর ন্যাটোর মিত্রগোষ্ঠীগুলো রাশিয়ার সাথে বৈঠকে বসেছিল। আলোচনা জটিল পর্যায়ে গেছে। ইউরোপের নিরাপত্তা নিয়ে চিন্তা রয়েছে। রাশিয়ার সাথে আলোচনায় গেলেও ইউরোপের নিরাপত্তার সাথে কোনোরকম আপস করা যাবে না।

যুক্তরাষ্ট্রও নিশ্চিত করেছে আপসের জন্য কোনোরকম বৈঠক নয়। ইউরোপের ২৮টি মিত্রগোষ্ঠী ছিল বৈঠকে। হয় ন্যাটোর সাথে আলোচনা করতে হবে নইলে সরাসরি দ্বন্দ্বের পথে যেতে হবে রাশিয়াকে, স্পষ্ট করেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল।
সূত্রও : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল