২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

বিশ্বের দীর্ঘতম নামের নারী, অক্ষর হাজারের বেশি

শৈশবে দীর্ঘতম নামের অধিকারী নারী - ছবি : জিও নিউজ

অভিনব কিছু করতে গিয়ে এক মার্কিন নারী নিজের মেয়ের জন্য দীর্ঘ এক নাম রেখেছেন। সম্প্রতি এক টিভি শোতে এমনটিই জানালেন তিনি।

সান্ড্রা উইলিয়ামস নামের ওই নারী বলেন, যখন তার একটি কন্যা সন্তান জন্মলাভ করল, তখন তিনি চাইলেন তার জন্য একটি অভিনব নাম হবে। সেটি ভেবেই মেয়ের নাম লম্বা করার সিদ্ধান্ত নেন তিনি।

সান্ড্রা উইলিয়ামসের মেয়ে ১৯৮৪ সালের ১২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তখন তার স্বামী তাদের সন্তানের জন্ম সনদে এই নাম ‘Rhoshandiatellyneshiaunneveshenk Koyaanisquatsiuth Williams’ লিপিবদ্ধ করেন।

কিন্তু মেয়ের জন্মের তিন সপ্তাহ পর ওই নারী দেখলেন, এ নাম তো যথেষ্ট লম্বা নয়। এরপরই তিনি মেয়ের নামে এক হাজারেরও বেশি অক্ষর ব্যবহার করেন এবং ফের মেয়ের জন্ম সনদ নবায়ন করেন। সনদটির বর্তমান দৈর্ঘ প্রায় দুই ফুট।

জিমির প্রথম নামে ১০১৯ অক্ষর রয়েছে

ওই নারী তার মেয়ের একটি মধ্যম আকারের নামও রেখেছেন, সেখানেও অন্তত ৩৮টি শব্দ রয়েছে। তবে পরিবারের লোকজন মেয়েটিকে সংক্ষিপ্ত ‘জিমি’ নামে সম্বোধন করেন।

সান্ড্রা উইলিয়ামস জানান, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভাঙতেই তিনি মেয়ের এত বড় নাম দিয়েছিলেন। একইসাথে তিনি তার মেয়ের নাম আর দশটা মেয়ের নামের মতো হোক তা চাননি।

তিনি জানালেন, তার মেয়ের নাম বেশ আলাদা, যেটা গিনেস বুক অব রেকর্ডে স্থান করে নিয়েছে। নামটিতে সর্বমোট ১০১৯টি অক্ষর রয়েছে।

এর আগে বিশ্বের সবচেয়ে বড় নাম ছিল ৭৪৭ অক্ষরের, যা ১৯১৪ সালে রেকর্ড করা হয়েছিল। হোবার্ট বালিন নামের এক ব্যক্তির তার বিস্তারিত নামে ৭৪৭টি অক্ষর ব্যবহার করেছিলেন। হোবার্ট বালিন ১৯৯৭ সালে ৮৩ সালে মারা যান।

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল