২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনার ঋণে গাড়ি , নাইটক্লাবে ফুর্তি

করোনার ঋণে গাড়ি , নাইটক্লাবে ফুর্তি - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের কারণে অনেকেই ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে। তাদেরকে স্বস্তি দিতে গত বছর মার্কিন ফেডারেল সরকার নির্দিষ্ট কিছু ব্যবসায়ী, স্বনিয়োজিত কর্মী, এনজিওকে স্বল্প সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। পেচেক প্রটেকশন প্রোগ্রাম (পিপিপি) নামে পরিচিত হয় প্রায় দুই ট্রিলিয়ন ডলারের ওই তহবিল। ওই তহবিল থেকেই ১.৬ মিলিয়ন ডলার ঋণ নিয়ে বিলাসবহুল গাড়ি ক্রয়, নাইটক্লাবে ফুর্তি করার মতো কাজ করেছিলেন টেক্সাসের এক লোক। জালিয়াতি করে ওই অর্থ গ্রহণের দায়ে লোকটিকে ৯ বছরের কারাদ- দেওয়া হয়েছে।

তৃতীয় লি প্রাইস, ৩০, নামের ওই ব্যক্তি ভুয়া পেচেক প্রটেকশন প্রোগ্রাম ঋণ আবদন করা, প্রতারণা ও অর্থ পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছে।
দুর্যোগ তহবিলের অর্থ দিয়ে প্রাইস একটি ল্যাম্বোরগিনি উরাস, একটি ২০২০ ফোর্ড এফ-২৫০ পিকআপ, একটি রোলেক্স ঘড়ি ও রিয়েল এস্টেট ক্রয় করেন। তিনি হিউস্টনের একটি নাইট ক্লাবেও হাজার হাজার ডলার উড়িয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

প্রাপ্ত তথ্যে জানা গেছে, তিনি তার ঋণ আবেদনগুলোতে তার নিযুক্ত কর্মীর সংখ্যা ও বেতন সম্পর্কে ভুয়া তথ্য দিয়েছিলেন। এমনকি এমন এক লোকের নামেও ঋণ আবেদন তিনি করেছিলেন, যে আবেদন দাখিলের আগেই মারা গিয়েছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ঋণের সাত লাখ ডলার উদ্ধার করেছে।
প্রাইসের আইনজীবী টম বার্গ বলেন, তার মক্কেল আশা করছেন যে অন্যরাও বুঝতে পারবে যে সহজ অর্থ বলে কিছু নেই। তিনি ১১০ মাস সময় পাবেন তার বেহিসাবি জীবন সম্পর্কে চিন্তাভাবনা করতে, অনুশোচনা করতে ও নতুন করে গড়ে তুলতে।

সূত্র : ইউএসটুডে


আরো সংবাদ



premium cement