১৮ জানুয়ারি ২০২২
`

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম শনাক্ত ওমিক্রন ভ্যারিয়েন্ট

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম শনাক্ত ওমিক্রন ভ্যারিয়েন্ট-করোনাভাইরাস
যুক্তরাষ্ট্রের লজ অ্যাঞ্জেলস আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার একটি কেন্দ্র - ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত এক রোগীকে শনাক্ত করা হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রধান স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ড. অ্যান্টোনি ফাউচি এই তথ্য জানান।

এর মধ্য দিয়ে প্রথম যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগীর তথ্য পাওয়া গেলো।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে অ্যান্টোনি ফাউচি জানান, ক্যালিফোর্নিয়া ও সান ফ্রান্সিসকো গণস্বাস্থ্য বিভাগ ও সেন্টারস ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এই তথ্য নিশ্চিত করেছে।

তিনি বলেন, ওই রোগী গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফর করে যুক্তরাষ্ট্রে ফিরে এসেছিলেন। ২৯ নভেম্বর তার করোনা সংক্রমণ শনাক্ত করা হয়।

ড. ফাউচি বলেন, ওই ব্যক্তি বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন। তার সাথে যোগাযোগ হওয়া সকলের করোনা পরীক্ষা করা হয়েছে। তবে তারা কেউ সংক্রমিত হননি।

তিনি বলেন, 'ওই ব্যক্তি সম্পূর্ণ টিকা নিয়েছিলেন। তার সংক্রমণে স্বল্পমাত্রার লক্ষণ দেখা গেছে।'

নভেম্বরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাস সংক্রমণের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়। গত ২৫ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে আনুষ্ঠানিকভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা করে।

এর মধ্যে দক্ষিণ আফ্রিকা ও এর প্রতিবেশী দেশগুলো ছাড়াও ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়া ও ইসরাইলে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে। বুধবার ডব্লিউএইচওর ডাইরেক্টর জেনারেল ড. টেডরোস গ্যাব্রিসস এক প্রেস ওয়েবিনারে জানান, বিশ্বের অন্তত ২৩টি দেশে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের জেরে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশই দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement