২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

ওমিক্রন উদ্বেগের কারণ, আতঙ্কের নয় : বাইডেন

জো বাইডেন - ছবি : এএফপি

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আতঙ্কিত না হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসস্থান হোয়াইট হাউজে এক বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'এই ভ্যারিয়েন্ট উদ্বেগের কারণ, আতঙ্কের নয়। টিকা নেয়া সত্ত্বেও যদি আপনি নতুন ভ্যারিয়েন্টের বিষয়ে উদ্বিগ্ন থাকেন তবে বুস্টার ডোজ নিন। যদি টিকা নেয়া না থাকে, তবে টিকা নিন।'

বাইডেন জোর দিয়ে বলেন, কোনো প্রকার লকডাউন বা ভ্রমণ নিষেধাজ্ঞা ছাড়াই ওমিক্রনের সম্ভাব্য বিস্তার নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র উত্তম অবস্থানে রয়েছে।

অবশ্য ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের জেরে ইতোমধ্যেই আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় আট দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

জো বাইডেন বলেন, 'আমরা এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বৈজ্ঞানিক ও জ্ঞানগত পদক্ষেপ ও গতির সাথে মোকাবেলা করবো, বিশৃঙ্খলা ও সন্দেহের সাথে নয়।'

এদিকে এই মাসের শুরুতে যুক্তরাষ্ট্রে দেশটির সব প্রাপ্তবয়স্ককে করোনা প্রতিরোধ টিকার বুস্টার শট নেয়ার সুযোগ তৈরি করেছে। কিন্তু মার্কিন সেন্টারস ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুসারে দেশটিতে এখনো চার কোটি ৭০ লাখ প্রাপ্তবয়স্কের টিকা দেয়া বাকি রয়েছে।

যুক্তরাষ্ট্রে এখনো কোনো ওমিক্রন ভ্যারিয়েন্টের করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্ত হয়নি। তবে এর প্রতিবেশী কানাডায় রোববার থেকে মোট তিনজন ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত তিন রোগীকে শনাক্ত করা হয়েছে।

নভেম্বরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাস সংক্রমণের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়। গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে আনুষ্ঠানিকভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা করে।

এর মধ্যে দক্ষিণ আফ্রিকা ও এর প্রতিবেশী দেশগুলো ছাড়াও ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়া ও ইসরাইলে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের জেরে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশই দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল