২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

ম্যালকম এক্সের মেয়ে মালিকা শাবাজকে নিউ ইয়র্কে দাফন

মালিকা শাবাজের লাশ দাফন করা হচ্ছে - ছবি : আনাদোলু এজেন্সি

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনের নেতা ম্যালকম এক্সের মেয়ে মালিকা শাবাজকে নিউ ইয়র্কে ফ্রেনক্লিফ কবরস্তানে দাফন করা হয়েছে।

শনিবার নিউ ইয়র্কের ম্যানহাটানের ইসলামিক কালচারাল সেন্টারে জানাজার নামাজের পর তাকে বাবার কবরের কাছেই দাফন করা হয়।

জানাজার অনুষ্ঠানে ম্যালকম এক্সের পরিবারের সদস্যরা ছাড়াও কৃষ্ণাঙ্গ মুসলিম মার্কিনিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের পক্ষ থেকে তুর্কি রাষ্ট্রদূত জানাজায় উপস্থিত ছিলেন। এসময় ম্যালকম এক্সের পরিবারের সদস্যদের কাছে তুর্কি প্রেসিডেন্টের পক্ষ থেকে সমবেদনা জানান তিনি।

এর আগে গত ২২ নভেম্বর নিউ ইয়র্কের ব্রুকলিনের নিজ বাড়িতে ৫৬ বছর বয়সে ইন্তেকাল করেন।

পুলিশ জানিয়েছিলো, স্বাভাবিক অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

মালিকা শাবাজ ম্যালকম এক্সের ছয় মেয়ের মধ্যে সর্বোকনিষ্ঠ। ১৯৬৫ সালে ম্যালকম এক্সের হত্যাকাণ্ডের পর তার স্ত্রী বেটি শাবাজ মালিকা ও তার জমজ বোন মালাক শাবাজকে জন্ম দেন।

১০৬০ দশকে কৃষ্ণাঙ্গ মার্কিনদের অধিকার আন্দোলনে নেতৃত্ব দিয়ে খ্যাতি অর্জন করেন ম্যালকম এক্স। ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে এক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে ঘাতকের গুলিতে প্রাণ হারান তিনি।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement
বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস

সকল