২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা মামলায় ৩ শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত

বহু ডজন ব্ল্যাক লাইভস ম্যাটার এবং ব্ল্যাক প্যান্থার প্রতিবাদকারী গ্লিন কাউন্টি কোর্ট হাউসের বাইরে সোমবার প্রতিবাদ জানাচ্ছিলেন। এখানেই ৩ শ্বেতাঙ্গ ব্যক্তির বিচার চলছিল - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে এক তরুণ আফ্রিকান-আমেরিকানকে হত্যার জন্য তিন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছে। ওই তরুণ সকালে জগিং করার সময় আক্রান্ত হয়েছিল। তিনি স্রেফ কৃষ্ণাঙ্গ বলেই ওই শ্বেতাঙ্গদের আক্রোশের শিকার হন।

দোষী সাব্যস্ত ব্যক্তিরা হলো ৬৫ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেল, তার ছেলে ট্রাভিস ম্যাকমাইকেল এবং প্রতিবেশী ৪২ বছর বয়সী উইলিয়াম রোডি ব্রায়ান। তারা ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে জর্জিয়া রাজ্যের ব্রাউন্সউইকে আহমদ আরবেরি নামের ওই কৃষ্ণাঙ্গ যুবককে ধাওয়া করে হত্যা করেছিল।

বিচারকালে প্রধান অভিশংসক লিন্ডা দুনিকস্কী বলেন, তারা আহমদ আরবেরিকে তাদের ড্রাইভওয়েতে হামলার সিদ্ধান্ত নেয়। কারণ তিনি ছিলেন কৃষ্ণাঙ্গ এবং রাস্তায় দৌড়াচ্ছিলেন।

তিনি জানান, তাদের জন্য তিনি হুমকিস্বরূপ হতে পারেন, সেজন্য তারা তাকে হত্যা করেনি। তার সাথে ছিল না কোনো অস্ত্র, ছিল না কোনো হুমকি, সাহায্যের জন্য তার কাউকে ডাক দেয়ার উপায়ও ছিল না। আরবেরি প্রায় ৫ মিনিটের মতো ছুটে পালিয়েছিলেন।

হত্যা ও প্রচণ্ড আক্রমণ ছাড়াও, জর্জিয়ার এই তিন ব্যক্তিকে অপহরণের প্রচেষ্টা চালানো এবং আরবেরিকে জাতিগতভাবে চিহ্নিত করার মতো রাষ্ট্রীয় ঘৃণা- অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল