২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা মামলায় ৩ শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত

বহু ডজন ব্ল্যাক লাইভস ম্যাটার এবং ব্ল্যাক প্যান্থার প্রতিবাদকারী গ্লিন কাউন্টি কোর্ট হাউসের বাইরে সোমবার প্রতিবাদ জানাচ্ছিলেন। এখানেই ৩ শ্বেতাঙ্গ ব্যক্তির বিচার চলছিল - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে এক তরুণ আফ্রিকান-আমেরিকানকে হত্যার জন্য তিন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছে। ওই তরুণ সকালে জগিং করার সময় আক্রান্ত হয়েছিল। তিনি স্রেফ কৃষ্ণাঙ্গ বলেই ওই শ্বেতাঙ্গদের আক্রোশের শিকার হন।

দোষী সাব্যস্ত ব্যক্তিরা হলো ৬৫ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেল, তার ছেলে ট্রাভিস ম্যাকমাইকেল এবং প্রতিবেশী ৪২ বছর বয়সী উইলিয়াম রোডি ব্রায়ান। তারা ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে জর্জিয়া রাজ্যের ব্রাউন্সউইকে আহমদ আরবেরি নামের ওই কৃষ্ণাঙ্গ যুবককে ধাওয়া করে হত্যা করেছিল।

বিচারকালে প্রধান অভিশংসক লিন্ডা দুনিকস্কী বলেন, তারা আহমদ আরবেরিকে তাদের ড্রাইভওয়েতে হামলার সিদ্ধান্ত নেয়। কারণ তিনি ছিলেন কৃষ্ণাঙ্গ এবং রাস্তায় দৌড়াচ্ছিলেন।

তিনি জানান, তাদের জন্য তিনি হুমকিস্বরূপ হতে পারেন, সেজন্য তারা তাকে হত্যা করেনি। তার সাথে ছিল না কোনো অস্ত্র, ছিল না কোনো হুমকি, সাহায্যের জন্য তার কাউকে ডাক দেয়ার উপায়ও ছিল না। আরবেরি প্রায় ৫ মিনিটের মতো ছুটে পালিয়েছিলেন।

হত্যা ও প্রচণ্ড আক্রমণ ছাড়াও, জর্জিয়ার এই তিন ব্যক্তিকে অপহরণের প্রচেষ্টা চালানো এবং আরবেরিকে জাতিগতভাবে চিহ্নিত করার মতো রাষ্ট্রীয় ঘৃণা- অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ


premium cement
বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস

সকল