২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের গাড়ি-হামলা সন্ত্রাসবাদী কাজ নয় : পুলিশ

যুক্তরাষ্ট্রের গাড়ি-হামলা সন্ত্রাসবাদী কাজ নয় : পুলিশ - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ক্রিসমাস প্যারেডে গাড়ি-হামলার সাথে সন্ত্রাসবাদীদের কোনো যোগ নেই বলে পুলিশ জানিয়েছে।

উইসকনসিনের ওয়াকিশাতে ক্রিসমাস প্যারেডে গাড়ি হামলা করেছিল ৩৯ বছর বয়সী ড্যারেল ব্রুকস জুনিয়ার। উইসকনসিনের পুলিশ প্রধান ড্যানিয়েল টমসন জানিয়েছেন, গাড়ি-হামলা যে সন্ত্রাসবাদী কাজ এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

পুলিশের বক্তব্য, গাড়ি-হামলার আগে ব্রুকস গৃহবিবাদে জড়িয়ে পড়েন। পুলিশ তার বাড়িতে পৌঁছাবার আগেই তিনি বাড়ি থেকে চলে যান। তারপরই তিনি তার এসইউভি নিয়ে ব্যারিকেড ভেঙে সোজা ক্রিসমাস প্যারেডে ঢুকে যান। গাড়ির ধাক্কায় পাঁচজন মারা গেছেন। তার মধ্যে চারজন নারী ও একজন পুরুষ। ৪৮ জন আহত।

পুলিশ প্রধান বলেছেন, অভিযুক্ত একাই এই কাজ করেছেন। তবে তদন্ত চলছে। কেন তিনি এই কাজ করেছেন তা তদন্ত করে দেখা হচ্ছে। তার বিরুদ্ধে ইচ্ছাকৃত হত্যাসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছে।

তদন্তকারী অফিসারদের ধারণা, গাড়ির ধাক্কায় মৃত ও আহতদের ব্রুকস আগে থেকে চিনতেন না। তবে পুলিশ ব্রুকসকে চিনতেন। কারণ, অতীতে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ পুলিশের কাছে এসেছে। এক নারী পুলিশের কছে অভিযোগ করেছিলেন, ব্রুকস তাকে গ্যাস স্টেশনে গাড়ি চাপা দেয়ার চেষ্টা করেছিলেন।

ওয়াকিশাতে বার্ষিক প্রথা মেনে রোববার চলছিল ক্রিসমাস প্যারেড। সেখানেই একটি এসইউভি দ্রুতবেগে ধেয়ে আসে। প্যারেডে অংশগ্রহণকারী মানুষদের ধাক্কা মেরে চলে যায় সেই গাড়ি। মারা গেছেন অন্ততপক্ষে পাঁচজন। আহতের সংখ্যা ৪০ জনেরও বেশি।

চিকিৎসকরা জানিয়েছেন, তিন থেকে ১৬ বছর বয়সী ১৮ জন হাসপাতালে ভর্তি। তাদের মধ্যে ছয়টি শিশুর অবস্থা আশঙ্কাজনক। আহতদের কারো হাড় ভেঙেছে, মাথায় গুরুতর আঘাত লেগেছে, কারো সারা দেহ ক্ষতবিক্ষত হয়েছে।

ওই রাস্তা আবার খুলে দেয়া হয়েছে। তবে তার আগে ঘটনাস্থল থেকে পড়ে থাকা সব জিনিস সরানো হয়েছে। তবে শহরের মানুষ এখনো ধাক্কা সামলে উঠতে পারেননি।

যুক্তরাষ্ট্র জুড়েই মানুষ নিহতদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন, পরিবারকে সমবেদনা জানাচ্ছেন। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ও তার পরিবার প্রার্থনা করছেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement