২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

তাইওয়ানকে চীনের আক্রমণ থেকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

পতাকা হতে তাইওয়ানের সেনা সদস্য - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন যদি দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে আক্রমণ করে তাহলে তা প্রতিরোধ করবে যুক্তরাষ্ট্র। বাইডেনের এমন বক্তব্যের মাধ্যমে চীন ও তাইওয়ানের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র এত দিন যে অস্পষ্ট রহস্যময় নীতি অবলম্বন করত তা থেকে পিছু হটল। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

সিএনএন টাউন হলে তাইওয়ানের নিরাপত্তার বিষয়ে বাইডেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, হ্যা তাইওয়ানকে আমরা নিরাপত্তা দিব। এ বিষয়ে আমরা প্রতিশ্রুতি দিয়েছি। যদিও তিনি এ কথাও স্বীকার করেন যে তাইওয়ান নিয়ে চীনা কর্তৃপক্ষের পক্ষ থেকে তীব্র সামরিক ও রাজনৈতিক চাপে আছেন। চীনের দাবি তাইওয়ান দ্বীপটি তাদের।

বহু বছর ধরে চীন ও তাইওয়ানের ব্যাপারে যুক্তরাষ্ট্র একটি অস্পষ্ট রহস্যময় নীতি অবলম্বন করে। এ নীতির আওতায় যুক্তরাষ্ট্র তাইওয়ানকে সামরিক সহায়তা দেয়। কিন্তু, মার্কিন কর্তৃপক্ষ আগে কখনো প্রকাশ্যে বলেনি যে চীনা আক্রমণের সময় তারা তাইওয়ানের সহায়তায় এগিয়ে আসবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদকদের বলা হয়েছে, তাইওয়ানের বিষয়ে মার্কিন নীতির কোনো পরিবর্তন হবে না।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)