২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন দূতের পদত্যাগ

জালমে খালিলজাদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের শান্তির দূত জালমে খালিলজাদ পদত্যাগ করেছেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং তালেবান ক্ষমতা গ্রহণ করার দু'মাসেরও কম সময়ের মধ্যে তিনি সরে গেলেন। তারই সহকারী টমাস ওয়েস্টকে ওই পদে নিযুক্ত করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সোমবার এ তথ্য জানিয়েছেন।

তিনি টুইটে বলেন, যুক্তরাষ্ট্রকে কয়েক দশক ধরে ক্লান্তিহীন সেবা প্রদান করার জন্য রাষ্ট্রদূত জালমে খালিলজাদ আপনাকে ধন্যবাদ। আফগানিস্তানে বিশেষ প্রতিনিধির ভূমিকা পালনের জন্য টমাস ওয়েস্টকে স্বাগত জানাচ্ছি।

এ ঘটনার সাথে পরিচিত এক ব্যক্তি পরিচয় প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, তিনি শুক্রবার তার পদত্যাগপত্র পেশ করেছিলেন।
আফগানিস্তান থেকে মার্কিন প্রত্যাহারের পর গত অক্টোবরে কাতারের দোহায় তালেবানের সাথে বাইডেন প্রশাসনের প্রথম আনুষ্ঠানিক আলোচনায় তাকে না রাখার প্রেক্ষাপটে তিনি এই পদক্ষেপ গ্রহণ করেন।

আফগানিস্তানে জন্মগ্রহণকারী খালিলজাদ ২০১৮ সাল থেকে ওই পদে ছিলেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে চলা যে আলোচনার জের ধরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে যে চুক্তিটি হয়েছিল, তাতে তিনিই নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি তারপর তালেবান ও আফগানিস্তানে আশরাফ গানির নেতৃত্বাধীন পাশ্চাত্য-সমর্থিত সরকারকে কয়েক দশকের অচলাবস্থা নিরসনে রাজনৈতিক নিষ্পত্তির জন্য আলোচনায় বসার আহ্বান জানাচ্ছিলেন।

মধ্য আগস্টে তালেবান পুরো দেশ তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলে কাবুল প্রশাসন ভেঙে পড়ে। ওই পর্যায়ে মার্কিন ও ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদের সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে তালেবানকে রাজি করাতে তিনিই ছিলেন ভরসা।

বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে ইতোপূর্বে জানিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রের অন্যতম কূটনৈতিক ব্যর্থতার অবয়বে পরিণত হয়েছিলেন খালিলজাদ।

পরিচয়প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, খালিলজাদ তালেবানকে সুবিধা দিয়েছিলেন, অব্যাহতভাবে আফগান সরকারকে নাজুক করে তুলেছিলেন এবং মার্কিন সরকারের মধ্যে থাকা ভিন্ন দৃষ্টিভঙ্গি আমলে নেননি।
সূত্র : তোলো নিউজ, রয়টার্স


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল