০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন দূতের পদত্যাগ

জালমে খালিলজাদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের শান্তির দূত জালমে খালিলজাদ পদত্যাগ করেছেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং তালেবান ক্ষমতা গ্রহণ করার দু'মাসেরও কম সময়ের মধ্যে তিনি সরে গেলেন। তারই সহকারী টমাস ওয়েস্টকে ওই পদে নিযুক্ত করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সোমবার এ তথ্য জানিয়েছেন।

তিনি টুইটে বলেন, যুক্তরাষ্ট্রকে কয়েক দশক ধরে ক্লান্তিহীন সেবা প্রদান করার জন্য রাষ্ট্রদূত জালমে খালিলজাদ আপনাকে ধন্যবাদ। আফগানিস্তানে বিশেষ প্রতিনিধির ভূমিকা পালনের জন্য টমাস ওয়েস্টকে স্বাগত জানাচ্ছি।

এ ঘটনার সাথে পরিচিত এক ব্যক্তি পরিচয় প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, তিনি শুক্রবার তার পদত্যাগপত্র পেশ করেছিলেন।
আফগানিস্তান থেকে মার্কিন প্রত্যাহারের পর গত অক্টোবরে কাতারের দোহায় তালেবানের সাথে বাইডেন প্রশাসনের প্রথম আনুষ্ঠানিক আলোচনায় তাকে না রাখার প্রেক্ষাপটে তিনি এই পদক্ষেপ গ্রহণ করেন।

আফগানিস্তানে জন্মগ্রহণকারী খালিলজাদ ২০১৮ সাল থেকে ওই পদে ছিলেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে চলা যে আলোচনার জের ধরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে যে চুক্তিটি হয়েছিল, তাতে তিনিই নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি তারপর তালেবান ও আফগানিস্তানে আশরাফ গানির নেতৃত্বাধীন পাশ্চাত্য-সমর্থিত সরকারকে কয়েক দশকের অচলাবস্থা নিরসনে রাজনৈতিক নিষ্পত্তির জন্য আলোচনায় বসার আহ্বান জানাচ্ছিলেন।

মধ্য আগস্টে তালেবান পুরো দেশ তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলে কাবুল প্রশাসন ভেঙে পড়ে। ওই পর্যায়ে মার্কিন ও ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদের সরিয়ে নেয়ার ব্যবস্থা করতে তালেবানকে রাজি করাতে তিনিই ছিলেন ভরসা।

বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে ইতোপূর্বে জানিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রের অন্যতম কূটনৈতিক ব্যর্থতার অবয়বে পরিণত হয়েছিলেন খালিলজাদ।

পরিচয়প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, খালিলজাদ তালেবানকে সুবিধা দিয়েছিলেন, অব্যাহতভাবে আফগান সরকারকে নাজুক করে তুলেছিলেন এবং মার্কিন সরকারের মধ্যে থাকা ভিন্ন দৃষ্টিভঙ্গি আমলে নেননি।
সূত্র : তোলো নিউজ, রয়টার্স



আরো সংবাদ


ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘন্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)