২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শব্দের চেয়েও দ্রুত মিসাইলের পরীক্ষা যুক্তরাষ্ট্রের

শব্দের চেয়েও দ্রুত মিসাইলের পরীক্ষা যুক্তরাষ্ট্রের - ছবি সংগৃহীত

শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুত পথ পাড়ি দিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন মিসাইল। পরিভাষায় যাকে বলা হয় মাক পাঁচ। সোমবার পেন্টাগন বিবৃতি দিয়ে নতুন মিসাইলের কথা জানিয়েছে। মাসখানেক আগে রাশিয়া একই ধরনের হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করেছিল। তারপরেই যুক্তরাষ্ট্রের এই পরীক্ষার তথ্য সামনে আনলো। পেন্টাগন জানিয়েছে, দিনকয়েক আগে নতুন মিসাইলের সফল পরীক্ষা হয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, নতুন এই মিসাইলের প্রজেক্টের নাম 'হাইপারসনিক এয়ার-ব্রিদিং ওয়েপন কনসেপ্ট'। সামরিক অস্ত্র তৈরির অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা রেথিওন টেকনোলজিস অ্যান্ড নরথপ গ্রুম্যান এই মিসাইলটি তৈরি করেছে। সফল পরীক্ষার পর মার্কিন সামরিক বাহিনীর কাছে এর প্রযুক্তিগত তথ্য দেয়া হবে। সামরিক বাহিনী এরপর মিসাইলটি তৈরির দায়িত্ব দেবে সরকারি সংস্থাকে।

মিসাইলের প্রযুক্তি

প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, মিনিটে ৬০ মাইল বা ১০০ কিলোমিটার পাড়ি দিতে পারে এই মিসাইলটি। সেকেন্ডে এক মাইল। শব্দের গতিবেগ থেকে যা পাঁচ গুণ বেশি।

পরীক্ষার সময় একটি যুদ্ধবিমানের উইং থেকে মিসাইলটি নিক্ষেপ করা হয়। এর এক সেকেন্ডের মধ্যে একটি রকেট বুস্টারের মাধ্যমে মিসাইলটির গতিবেগ অনেকটা বাড়িয়ে দেয়া হয়। এর ফলে মাক ওয়ান গতি পায় মিসাইলটি। এর এক সেকেন্ডের মধ্যে মিসাইলটির মধ্যে লাগানো আরেকটি ইঞ্জিন চালু করে দেয়া হয়। যা গতিবেগ শব্দের পাঁচ গুণে পৌঁছে দেয় মিসাইলের গতিবেগ।

রাশিয়াকে টক্কর

কিছু দিন আগেই রাশিয়া হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করেছিল। রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছিল, জাহাজ থেকে ওই মিসাইল ছোড়া হয়েছিল। ভ্লাদিমির পুটিন বলেছিলেন, মিসাইলের গতিবেগ এতটাই যে তা চোখে দেখা যায় না। ওই মিসাইলের মাধ্যমে রাশিয়া অতি আধুনিক যুদ্ধাস্ত্রের সম্ভার তৈরি করতে শুরু করল বলে জানিয়েছিলেন দেশের প্রেসিডেন্ট। তারপরেই যুক্তরাষ্ট্রের এই পরীক্ষা কূটনৈতিক উত্তর বলে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল