২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তালেবানকে জানিয়ে বিমান হামলা নয় : পেন্টাগন

জন কিরবি - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযানে বিমান হামলা চালানোর আগে তালেবানের সাথে কোনো সমন্বয়ের প্রয়োজন নেই বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। শনিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন।

আফগানিস্তানে যুদ্ধে জড়িত দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করে তালেবানের দেয়া বক্তব্যের একদিন পর মার্কিন প্রতিরক্ষা বিভাগের পক্ষ থেকে এই ঘোষণা এলো।

সংবাদ সম্মেলনে কিরবি বলেন, আফগানিস্তানে উগ্রবাদী তৎপরতার ওপর বিমান হামলার প্রয়োজন রয়েছে বলে মনে করে যুক্তরাষ্ট্র। আর এ ক্ষেত্রে তালেবানদের সাথে কোনো আলোচনার প্রয়োজন নেই।

জন কিরবি বলেন, ‘সন্ত্রাস দমন অভিযান পরিচালনার জন্য আমরা প্রয়োজনীয় সকল কর্তৃপক্ষকে যুক্ত রেখেছি এবং বিমান হামলার বিষয়ে নির্দিষ্ট কোনো নীতি সম্পর্কে কথা বলা ছাড়াই আমরা সামনে এগিয়ে যাওয়ার সক্ষমতায় আত্মবিশ্বাসী। বর্তমানে তালেবানদের সাথে আকাশসীমা নিয়ে স্পষ্ট করার কিছু নেই এবং আমরা আশা করি না যে, সন্ত্রাসবাদ দমনের কাজে ভবিষ্যতে এ ধরনের অনুমতির ওপর নির্ভর করতে হবে।'

তালেবান কর্তৃপক্ষের সাংস্কৃতিক কমিশন এবং তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে বলেছে যে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আর কোনো হস্তক্ষেপ কাম্য নয়।

কমিশনের সদস্য জাভেদ সার বলেন, ‘আমরা আশা করি, যুক্তরাষ্ট্র দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করা থেকে বিরত থাকবে। তারা কাবুলে বিমান হামলা করে শিশুসহ সাধারণ নাগরিকদের হত্যা করেছে।'

গত ২৯ আগস্ট কাবুলে উগ্রবাদী আইএসকে লক্ষ্য করে এক বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। কিন্তু পরে বিমান হামলায় নিহতরা সাধারণ আফগান নাগরিক হিসেবে পরিচয় প্রকাশের পর পেন্টাগন হামলার জন্য ক্ষমা প্রার্থনা করে।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement