১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

তালেবানের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেই আফগানিস্তানে সহায়তায় অনুমোদন যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানে সহায়তা প্রার্থী এক দল শিশু - ছবি : আলজাজিরা/এপি

তালেবানের ওপর নিষেধাজ্ঞার মধ্যেই অর্থনৈতিক সংকটে জর্জরিত আফগানিস্তান মানবিক সহায়তা পাঠানোর অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ দুইটি সাধারণ লাইসেন্স জারি করার মাধ্যমে এই অনুমোদন দেয়।

এক লাইসেন্সের মাধ্যমে মার্কিন সরকার, এনজিও ও জাতিসঙ্ঘসহ নির্দিষ্ট আন্তর্জাতিক সংস্থা তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞার মধ্যেই তাদের আফগানিস্তানে মানবিক সহায়তা দানে একত্রে কাজ করতে পারবে।

অপর লাইসেন্সের মাধ্যমে আফগানিস্তানে খাদ্য, ওষুধ ও অন্য প্রয়োজনীয় দ্রব্যাদি রপ্তানির করার নির্দিষ্ট ক্ষমতার অনুমোদন দেয়া হয়েছে।

মার্কিন অর্থ বিভাগের বিদেশী সম্পদ নিয়ন্ত্রণ দফতরের পরিচালক আনদ্রেয়া গাকি এক বিবৃতিতে বলেন, ‘অর্থ বিভাগ আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা প্রদান এবং তাদের মৌলিক চাহিদা পূরণে সহায়ক তৎপরতা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

বিবৃতিতে তিনি বলেন, তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ বহাল অবস্থাতেই আফগানিস্তানে কৃষিদ্রব্য, ওষুধ ও অন্য সম্পদের প্রবাহ অব্যাহত রাখাতে অর্থনৈতিক প্রতিষ্ঠান, এনজিও ও আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ করবে ওয়াশিংটন।

এর আগে জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস জানিয়েছিলেন, আফগানিস্তানে মানবিক সংকট সৃষ্টির হওয়ায় তিনি দেশটির জনগণকে সহায়তার জন্য তালেবানের সাথে যোগাযোগের সিদ্ধান্ত নিয়েছেন।

অপরদিকে মার্কিন প্রশাসন জানিয়েছিলো, ‘সন্ত্রাসী’ তালিকায় নাম থাকায় তালেবানের ওপর নিষেধাজ্ঞা স্বত্ত্বেও আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানে তারা অনুমোদন দেবে।

তালেবানের ওপর নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে দলটির সকল সম্পদ জব্দ রয়েছে এবং অর্থ, দ্রব্য বা সেবাসহ দলটির সাথে যেকোনো প্রকার যোগাযোগে মার্কিন নাগরিকদের বাধা রয়েছে।

এদিকে শুক্রবার যুক্তরাষ্টে থাকা আফগান সেন্ট্রাল ব্যাংকের সম্পদ ছেড়ে দিতে রাজধানী কাবুলে বিক্ষোভের আয়োজন করা হয়। বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রে থাকা আফগানিস্তানের তহবিলে আফগান প্রশাসনের প্রবেশের অনুমোদন দেয়ার জন্য ওয়াশিংটনের কাছে দাবি জানায়।

এর আগে ১৫ আগস্ট কাবুলে প্রবেশের মাধ্যমে আফগান প্রশাসনের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর যুক্তরাষ্ট্র দেশটিতে আফগানিস্তানের থাকা নয় বিলিয়ন ডলার অর্থের তহবিল জব্দ করে। অপরদিকে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক তহবিল সংস্থা-আইএমএফ ও ইউরোপিয়ান ইউনিয়ন আফগানিস্তানের উন্নয়ন প্রকল্পে অর্থ প্রদান স্থগিত করে।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)