২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হাইতিতে নিযুক্ত মার্কিন দূতের পদত্যাগ

টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্তবর্তী একটি শহরের একটি সেতুর নিচে অবস্থান নিয়েছে হাইতি থেকে আসা অভিবাসনপ্রত্যাশীরা - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে হাইতির অভিবাসীদের ফেরত পাঠানোর ঘটনার প্রতিবাদে পদত্যাগ করেছেন হাইতিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ড্যানিয়েল ফুট। 

পদত্যাগের চিঠিতে তিনি লিখেছেন, ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ ও রাজনৈতিক অস্থিরতা থেকে মুক্তি পেতে যুক্তরাষ্ট্রে আসা লোকজনকে জোরপূর্বক ফেরত পাঠানো সিদ্ধান্ত অমানবিক।

গত সপ্তাহে টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্তবর্তী একটি শহরের বিমানবন্দর থেকে অভিবাসনপ্রত্যাশী হাইতির লোকজনকে ফেরত পাঠানোর কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত এক হাজার ৪০১ জনকে হাইতিতে ফেরত পাঠানো হয়েছে।

টেক্সাসের ওই শহরটির একটি সেতুর নিচে হাইতি থেকে আসা প্রায় ১৩ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ব্যাপক গরমে কোনোরকম ঝুপড়ি করে সেখানে মানবেতর দিন পার করছেন তারা।

পদত্যাগপত্রে ড্যানিয়েল ফুট হাইতিকে ‘বিপর্যস্ত রাষ্ট্র’ আখ্যায়িত করেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক সংবাদ সম্মেলনে বিশেষ দূত ড্যানিয়েল ফুটের সমালোচনা করেন। সাকি বলেন, ‘ফুট চাইলে তাঁর মেয়াদকালে অভিবাসন নিয়ে নিজের উদ্‌বেগের কথা জানাতে পারতেন। কিন্তু, তিনি কখনোই তা করেননি।’

ঘোড়ায় চড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের টহল দেওয়ার ছবি দেখান হোয়াইট হাউসের মুখপাত্র। ওই এলাকায় টহলে আর ঘোড়া ব্যবহার করা হবে না বলেও জানান তিনি।

 

 


আরো সংবাদ



premium cement