১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

মার্কিন কংগ্রেসে ইসরাইলের আয়রন ডোমের জন্য ১ বিলিয়ন ডলারের বিল

ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা - ছবি : সংগৃহীত

ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার জন্য ১ বিলিয়ন ডলারের বিল উত্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে। পুনরায় ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য আরো বেশি অর্থ বরাদ্দ রাখার বিষয়টি প্রতিহত হওয়ার এক দিন পর এ বিলটি উত্থাপন করা হলো। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

ডেমোক্রেটদের মধ্যে কিছু উদার জনপ্রতিনিধি ইসরাইলি আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য আরো বেশি অর্থ বরাদ্দ রাখার বিষয়টির বিরোধিতা করেন। এ কারণে বিলটির পাস হবে কিনা তা নিয়ে শঙ্কা ছিল। এছাড়া রিপাবলিকানরাও ইসরাইলের জন্য মার্কিন সরকারের অর্থ বরাদ্দ আগামী ৩ ডিসেম্বরের মধ্যে দেয়ার বিরোধিতা করেছিলেন। কারণ, এটা করা হলে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের বোঝা বাড়ত। এর পরেও ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার মিসাইলগুলোকে পুনরায় তৈরি করার জন্য ১ বিলিয়ন ডলারের বিল উত্থাপন করেন ডেমোক্রেট দলের রোজা দেলাউরো।

এদিকে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য আরো বেশি অর্থ বরাদ্দ রাখার বিষয়টির সমর্থন না করার কারণে ডেমোক্রেটদের ইসরাইলবিরোধী বলে তকমা আঁটার সুযোগ হয়েছে রিপাবলিকানদের। যদিও দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্রে একটি প্রবণতা আছে যে মার্কিন কংগ্রেসের এ প্রধান দু’দলই ইসরাইলকে অব্যাহতভাবে সমর্থন করে। এ কারণে যুক্তরাষ্ট্র প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার অর্থ দিয়ে ইসরাইলকে সাহায্য করে।

গত বছরে মার্কিন কংগ্রেসের গবেষণা বিভাগের তথ্যানুসারে, ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার উন্নয়নে ১.৬ বিলিয়ন ডলারের বেশি অর্থ দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement