১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে চাবুকের ব্যবহার!

অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে চাবুকের ব্যবহার! - ছবি : সংগৃহীত

মেক্সিকো সীমান্তের একটি নদী পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় হাইতির অবিবাসন প্রত্যাশীদের ঘোড়ার লাগাম দিয়ে চাবুকের মতো মারার চেষ্টা করেছে দেশটির সীমান্তরক্ষা বাহিনী। রোববার এমন কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এ নিয়ে সমালোচনার সৃষ্টি হয়।

ভাইরাল হওয়া ছবি ও ভিডিওগুলোতে দেখা যায়, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে নদী পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিলেন হাইতির কিছু অভিবাসন প্রত্যাশী। এ সময় তাদের ভয় দেখাতে চাবুকের মতো করে ঘোড়ার লাগাম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের সীমান্তরক্ষা বাহিনী।

15

জানা যায়, যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডেল রিও শহরের এক অস্থায়ী শিবিরে প্রায় ১২ হাজার অভিবাসন প্রত্যাশী থাকেন। তাদের বেশিরভাগই হাইতির বাসিন্দা। শিবিরের কাছাকাছি খাবার ও পানির সঙ্কট থাকায় অভিবাসন প্রত্যাশী অনেকে নদী পাড়ি দিয়ে মেক্সিকোর সীমান্ত শহর সিওডাট আকুনিয়ায় যাওয়া-আসা করেন।

এ দিকে ছবি ও ভিডিওগুলো দেখে অনেকেই মন্তব্য করেন, এ যেন অতীতে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের উপর হওয়া অবিচারের ছবি ফিরিয়ে এনেছে তারা। মাথায় কাউবয় হ্যাট পরে ঘোড়ায় চড়ে থাকা মার্কিন সীমান্তরক্ষা বাহিনীর সদস্যরা কৃষ্ণাঙ্গ অভিবাসন প্রত্যাশীদের ভয় দেখাচ্ছেন।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিও ও ছবি দেখে এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। তিনি বলেন, ‘আমি মনে করি না যারা ফুটেজ দেখেছেন তাদের কেউ মনে করবেন- এটা গ্রহণযোগ্য বা ঠিক আছে। আমার কাছে ঘটনার পুরো চিত্র নেই। তবে কোনো চিত্র এটাকে গ্রহণযোগ্য করতে পারবে বলে আমি মনে করতে পারছি না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ছবি ও ভিডিওর ব্যাপারে সীমান্তরক্ষা বাহিনীর প্রধান রাউল ওরটিজ জানিয়েছেন, তারা বিষয়টি তদন্ত করে দেখছেন। তবে তিনি আরো বলেন, একই সাথে অভিবাসন প্রত্যাশীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং সম্ভাব্য পাচারকারীদের খোঁজার মতো কঠিন পরিস্থিতিতে তাদের কাজ করতে হয়।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement