১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কেন ভাইঝির বিরুদ্ধে মামলা করলেন ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ভাইঝি মেরি এল ট্রাম্প - ছবি : সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাইঝি ও দ্যা নিউ ইয়র্ক টাইমস পত্রিকার বিরুদ্ধে এক শ’ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন। ট্রাম্পের কর সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রতারণার মাধ্যমে অবৈধভাবে হস্তগত করার অভিযোগে তিনি তাদের বিরুদ্ধে এ মামলা করেন। বুধবার আল-জাজিরার প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার নিউইয়র্কের ডাচেস কাউন্টিতে একটি মামলা করেছেন ট্রাম্প। ওই মামলার নথিতে বলা হয়েছে, দ্যা নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদক সুজান ক্রেইগ, ডেভিড বারস্টো ও রাশ বুয়েটনার অবৈধভাবে ডোনাল্ড জে ট্রাম্পের বিভিন্ন তথ্য হস্তগত করেছে।

ওই মামলার নথিতে আরো বলা হয়েছে, এ মামলার অভিযুক্তরা ট্রাম্পের কর সম্পর্কিত বিভিন্ন গোপনীয় ও স্পর্শকাতর তথ্য পাওয়ার জন্য জঘন্য পরিকল্পনা করেছিল। এসব তথ্য তারা তাদের নিজেদের স্বার্থে ব্যবহার করেছে। এর মাধ্যমে তারা তাদের প্রকাশিত প্রতিবেদনকে বৈধ করার চেষ্টা করেছে। ব্যক্তিগত প্রতিহিংসার কারণে তারা এসব করেছেন।

পরে ট্রাম্প পরিবারের অর্থিক কেলেঙ্কারি নিয়ে প্রকাশিত দ্যা নিউ ইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদনের সাথে সংশ্লিষ্ট ওই তিন সাংবাদিক ২০১৯ সালের পুলিৎজার পুরস্কার পান। পুলিৎজার পুরস্কার প্রদানকারী বোর্ড এ বিষয়ে বলেছে, ট্রাম্প দাবি করেন যে তার এ সম্পদ নিজের পরিশ্রমে তৈরি। কিন্তু, এ প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে তার এ ব্যবসায়িক সাম্রাজ্য তৈরি হয়েছে কর ফাঁকি দিয়ে।

দ্যা নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে যে ট্রাম্প তার পিতার রিয়েল স্টেট ব্যবসা থেকে চার শ’ মিলিয়ন ডলার পেয়েছেন। কর ফাঁকি দিয়েই তিনি এ সম্পদ অর্জন করেন।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্প জুনিয়রের মেয়ে মেরি এল ট্রাম্প। দ্যা নিউ ইয়র্ক টাইমস পত্রিকাকে মেরি এল ট্রাম্প সকল তথ্য প্রদান করে সহযোগিতা করেছেন। এ কারণে তার বিরুদ্ধেও মামলা করেছেন ডোনাল্ড ট্রাম্প। কারণ, মেরি এল ট্রাম্প তাদের আইনজীবীর কাছ থেকে তথ্য পাচার করে দ্যা নিউ ইয়র্ক টাইমস পত্রিকাকে দেন। এছাড়া ২০২০ সালে ‘টু মাচ এন্ড নেভার এনাফ : হাউ মাই ফ্যমিলি ক্রিয়েটেড দ্যা ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ নামে ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে একটি বই লিখেন। ওই বইতে তিনি ডোনাল্ড ট্রাম্পের অনেক বদনাম করেন।

এ বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের ওই মামলায় বলা হয়েছে, মেরি এল ট্রাম্প ২০০১ সালে স্বাক্ষর হওয়া চুক্তি ভঙ্গ করেছেন। ওই চুক্তি অনুসারে ডোনাল্ড ট্রাম্পের বাবা ফ্রেড ট্রাম্প সিনিয়রের রিয়েল স্টেট ব্যবসা নিয়ে কোনো তথ্য ফাঁস করা যাবে না।

এসব কারণে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক শ’ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন। এছাড়া তিনি তার ভাইঝির বইয়ের আয় থেকেও লাভ চাচ্ছেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement