২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন করে ঠাণ্ডা যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র নতুন করে কোনো ঠাণ্ডা যুদ্ধ চায় না। জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে ইসরাইল, ফিলিস্তিন ও ইরান ইস্যু নিয়ে বক্তব্য দেয়ার পর ঠাণ্ডা যুদ্ধ নিয়ে এমন মন্তব্য করেন তিনি। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে এ বৈশ্বয়িক সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস চীন ও যুক্তরাষ্টের মধ্যে নতুন করে ঠাণ্ডা যুদ্ধের আশঙ্কা করেন। পরে ঠাণ্ডা যুদ্ধের এ আশঙ্কার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র নতুন করে কোনো ঠাণ্ডা যুদ্ধ চায় না।

এ সময় বাইডেন ইসরাইল, ফিলিস্তিন ও ইরান ইস্যু নিয়ে বক্তব্য দেন। ইসরাইল ও ফিলিস্তিন প্রসঙ্গে বাইডেন বলেন, ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানকে সমর্থন করে যাবে। এ সময় তিনি আরো বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে একটি স্বাধীন ইহুদি রাষ্ট্রের (ইসরাইল) জন্য সব সময় যুক্তরাষ্ট্রের সহায়তা ও সমর্থন থাকবে।

ইরান প্রসঙ্গে বাইডেন বলেন, ইরানের সাথে পূর্বের পরমাণু চুক্তিতে ফিরে যেতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু, ইরানকেও এ বিষয়ে সম্মত হতে হবে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement