২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চীনের হুঁশিয়ারি

অস্ট্রেলিয়াকে পরমাণু সাবমেরিন প্রযুক্তি দিচ্ছে আমেরিকা ও ব্রিটেন

-

অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তি চালিত সাবমেরিন প্রযুক্তি দেয়ার জন্য দেশটির সাথে চুক্তি সই করেছে আমেরিকা এবং ব্রিটেন। এ চুক্তি বাস্তবায়ন হলে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়া পরমাণু শক্তিচালিত সাবমেরিন মোতায়েন করতে পারবে।

যদিও সরাসরি চীনকে টার্গেট করার কথা এসব দেশ বলছে না তবে এই চুক্তির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। দেশটি বলেছে, অস্ট্রেলিয়ার সাথে আমেরিকা এবং ব্রিটেন যে চুক্তি করেছে তাতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হবে এবং এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা মারাত্মকভাবে বেড়ে যাবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান গতকাল বৃহস্পতিবার বলেন, আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া মারাত্মকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ধ্বংস করছে এবং তারা অস্ত্র প্রতিযোগিতা বাড়িয়ে তুলেছে। একইসাথে দেশ তিনটি আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি ক্ষতিগ্রস্ত করছে।

তিনি বলেন, এমন কোনো চুক্তি করা উচিত নয় যার কারণে তৃতীয় কোনো দেশ ক্ষতিগ্রস্ত হতে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

সকল