১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
চীনের হুঁশিয়ারি

অস্ট্রেলিয়াকে পরমাণু সাবমেরিন প্রযুক্তি দিচ্ছে আমেরিকা ও ব্রিটেন

-

অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তি চালিত সাবমেরিন প্রযুক্তি দেয়ার জন্য দেশটির সাথে চুক্তি সই করেছে আমেরিকা এবং ব্রিটেন। এ চুক্তি বাস্তবায়ন হলে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়া পরমাণু শক্তিচালিত সাবমেরিন মোতায়েন করতে পারবে।

যদিও সরাসরি চীনকে টার্গেট করার কথা এসব দেশ বলছে না তবে এই চুক্তির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। দেশটি বলেছে, অস্ট্রেলিয়ার সাথে আমেরিকা এবং ব্রিটেন যে চুক্তি করেছে তাতে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হবে এবং এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা মারাত্মকভাবে বেড়ে যাবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান গতকাল বৃহস্পতিবার বলেন, আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া মারাত্মকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ধ্বংস করছে এবং তারা অস্ত্র প্রতিযোগিতা বাড়িয়ে তুলেছে। একইসাথে দেশ তিনটি আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি ক্ষতিগ্রস্ত করছে।

তিনি বলেন, এমন কোনো চুক্তি করা উচিত নয় যার কারণে তৃতীয় কোনো দেশ ক্ষতিগ্রস্ত হতে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল