১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’

বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ফের হিজাব পরার জন্য বর্ণ বিদ্বেষের শিকার হলেন এক মুসলিম নারী। মার্কিন বিমানে হামলার শিকার হন তিনি। যুক্তরাষ্ট্রের মিশিগান বিমানে হিজাব পরার জন্য ওই মুসলিমনারীর উপর বর্ণবাদী হালমা চালায় এক শ্বেতাঙ্গ উগ্রবাদী নারী।

জানা গেছে, মুসলিমবিদ্বেষী হামলার শিকার নারীর নাম আয়েশা তৌরি। তিনি মিশিগান স্টেট ইউভার্সিটির গবেষক দলের সহকারি। গত ১১ সেপ্টেম্বর ট্যুইন টাওয়ারে হামলার দিন আটলান্টা থেকে স্পিরিট এয়ার লাইন্সের একটি বিমানে করে মিশিগান আসছিলেন আয়েশা তৌরি। তখনই তার ওপর বর্বরোচিত হামলা চালানো হয়। বিমানের মধ্যেই ওই শ্বেতাঙ্গ নারী আয়েশা তৌরিকে হিজাব পরিহিত অবস্থায় দেখে ‘মুসলিম সন্ত্রাসী’ বলে চিৎকার করতে করতে থাকে। তার পরেই আয়েশা তৌরির উপর আছড়ে পড়েন ওই শ্বেতাঙ্গ নারী। আয়েশার মুখে এলোপাথাড়ি কিল-ঘুসি মারতে থাকেন, বর্ণবাদী ও ধর্মবিদ্বেষী বলে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করতে থাকেন।

এ ঘটনা বিমানের অপর এক যাত্রী ভিডিও মাধ্যমে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ঘটনায় সরব হয়েছেন মানবাধিকারকর্মীরা। দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় আদালত।

স্থানীয় ওয়েন কাউন্ট্রি আদালতের নজরে এলে বর্ণবাদী এ হামলার তদন্তের নির্দেশ দেয়া হয়। এই ঘটনায় স্পিরিট এয়ারলাইন্সের কর্মীরা জানিয়েছেন, বিমানে এই ধরনের ঘটনায় তারা অনুতপ্ত। এর পরে তারা ওই যাত্রীকে বিমানে ভ্রমণে সুযোগ দেবেন না।
সূত্র : পুবের কলম



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)