২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

'আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নাক-কান কাটা গেছে'

কন্ডোলিৎজা রাইস - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস বলেছেন, আফগানিস্তান থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের মার্কিন সামরিক প্রত্যাহারের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের 'নাক-কান' কাটা গিয়েছে।

রোববার যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে তিনি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সময়ের তুলনায় যুক্তরাষ্ট্র এখন বেশি নিরাপদ। আল-কায়েদার উগ্রবাদীদের আফগানিস্তানের মাটি ব্যবহারের সুযোগ না দিলে তারা ২০০১ সালে যেভাবে হামলা করেছিল তা আর করতে পারবে না।

অনুষ্ঠানে রাইস জোর দিয়ে বলেন, আল-কায়েদার উগ্রবাদীরাই নাইন-ইলেভেনের হামলা চারিয়েছিলো।

কন্ডোলিৎজা রাইস সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের দ্বিতীয় মেয়াদে ২০০৫-২০০৯ সময়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক ও ভার্জিনিয়ায় সন্ত্রাসী হামলার সময়ে রাইস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্বরত ছিলেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যাত্রীবাহী বিমান ছিনতাই করে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নগরী নিউইয়র্কে টুইন টাওয়ার খ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও ভার্জিনিয়ায় মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনে হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের মাটিতে সমকালীন ইতিহাসের বিরলতম এই হামলা সাধারণ ভাবে '৯/১১ সন্ত্রাসী হামলা' হিসেবে পরিচিতি পেয়েছে। হামলায় মোট দুই হাজার নয় শ' ৭৭ জন নিহত হয়।

এই হামলার জেরেই যুক্তরাষ্ট্র 'সন্ত্রাসবিরোধী যুদ্ধ' শুরু করে। যুদ্ধের অংশ হিসেবে ২০০১ সালের অক্টোবরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। পরে ২০০৩ সালের মার্চে ইরাকে আগ্রাসন শুরু করে যুক্তরাষ্ট্র।

২০১১ সালে ইরাকে অভিযান সমাপ্তের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। অপরদিকে আফগানিস্তানে যুদ্ধরত তালেবানের সাথে চুক্তির অধীন চলতি বছর ৩০ আগস্ট কাবুল ছাড়ে সর্বশেষ মার্কিন সৈন্য।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement

সকল