২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

ইসরাইলকে বয়কটে বেন অ্যান্ড জেরিসের সিদ্ধান্তে প্রতিষ্ঠাতারা গর্বিত

বেন অ্যান্ড জেরিসের আইসক্রিম - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রভিত্তিক আইসক্রিম কোম্পানি বেন অ্যান্ড জেরিসের প্রতিষ্ঠাতা বেনেত কোহেন ও জেরি গ্রিনফিল্ড জানিয়েছেন, ইসরাইল অধিকৃত পশ্চিম তীর ভূখণ্ডে কোম্পানির পণ্য বিক্রি বন্ধ করার সিদ্ধান্তে তারা গর্বিত। বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক মতামত কলামে এই মন্তব্য করেন তারা।

ওই কলামে তারা লিখেন, কোম্পানির ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বিশেষ করে সাহসী সিদ্ধান্তসমূহের মধ্যে এটি অন্যতম।

কলামে তারা বলেন, 'কোম্পানির এই পদক্ষেপে তারা গর্বিত এবং তারা বিশ্বাস করেন এটি ইতিহাসের সঠিক পক্ষেই রয়েছে।'

বেনেত কোহেন ও জেরি গ্রিনফিল্ড একইসাথে কলামে লিখেন, তবে ইসরাইল রাষ্ট্রের প্রতি তাদের সমর্থন রয়েছে এবং তারা নিজেরা গর্বিত ইহুদি। যুক্তরাষ্ট্রে অবস্থান করেও যেমন মার্কিন সরকারের কিছু নীতির তারা বিরোধিতা করেন, ঠিক তেমনিভাবে ইসরাইলের প্রতি সমর্থন থাকা সত্ত্বেও এর কিছু নীতির বিরোধী তারা।

বেনেত ও জেরি কলামে জানান, যদিও কোম্পানি পরিচালনায় বর্তমানে কোনো নির্বাহী দায়িত্বে তারা নেই, তবুও ইসরাইল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে কোম্পানির ব্যবসা বন্ধের সিদ্ধান্তে তাদের স্পষ্ট সমর্থন রয়েছে, জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যা অবৈধ দখলদারিত্ব হিসেবে বিবেচিত।

এর আগে গত ১৯ জুলাই নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে পশ্চিম তীরে অবস্থিত ইসরাইলি বসতিতে নিজেদের পণ্য বিক্রি না করার সিদ্ধান্তের কথা জানায় বেন অ্যান্ড জেরিস।

বিবৃতিতে কোম্পানিটি জানায়, ‘আমরা বিশ্বাস করি অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বেন অ্যান্ড জেরির আইসক্রিম বিক্রি আমাদের মূল্যবোধের সাথে অসংগতিপূর্ণ। আমাদের ভক্ত ও বিশ্বাসী অংশীদারদের থেকেও একই উদ্বেগ আমরা জানতে ও বুঝতে পেরেছি।’

তবে ইসরাইল ভূখণ্ডে কোম্পানিটি তাদের বিক্রয় কার্যক্রম অব্যাহত রাখবে বলে বিবৃতিতে জানায়।

পশ্চিম তীরে পণ্য বিক্রি বন্ধ করার সিদ্ধান্তের কারণে ইসরাইলিদের কঠোর সমালোচনার লক্ষ্যবস্তুতে পরিণত হয় কোম্পানিটি।

সূত্র : জেরুসালেম পোস্ট



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)