২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

মার্কিন সেনাবাহিনীতে আত্মহত্যার হার বাড়ায় উদ্বিগ্ন অস্টিন


মার্কিন সেনাবাহিনীতে আত্মহত্যার হার বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। সাম্প্রতিক সময়ে মার্কিন সেনাবাহিনীতে আত্মহত্যার হার আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। সোমবার সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান এ খবর প্রকাশ করেছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের প্রতিবেদন অনুসারে, ২০২০ সালে ৩৮৫ মার্কিন সেনা দায়িত্বরত অবস্থায় আত্মহত্যা করেছেন। এর আগে ২০১৮ সালে ৩২৬ মার্কিন সেনা আত্মহত্যা করেন। এ তথ্য অনুসারে মার্কি সেনাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে।

এ সপ্তাগের শেষ দিকে আলাস্কার আইলসন বিমান ঘাঁটিতে এক সফরে যেয়ে লয়েড অস্টিন বলেন, আমি মার্কিন সেনাবাহিনীতে আত্মহত্যার হার নিয়ে উদ্বিগ্ন। শুধু এখানে (আলাস্কা) নয় সব স্থানেই মার্কিন সেনাবাহিনীর মধ্যে আত্মহত্যার হার বেড়েছে। গত বছরের ডিসেম্বর মাস থেকে এখন পর্যন্ত আলাস্কায় ছয় মার্কিন সেনা আত্মহত্যা করেছেন।

তিনি আরো বলেন, যদি সেনাবাহিনীর মধ্যে একজন আত্মহত্যা করে, তাহলে আরো অনেক সেনার আত্মহত্যার শঙ্কা থাকে। যদিও আমরা এ সমস্যার সমাধানে অনেক কিছু করেছি। কিন্তু, এ আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি রোধ করতে আমাদের আরো অনেক কিছু করতে হবে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ থেকে বলা হয়েছে, সেনাবাহিনীতে অনেক চাপ থাকে। বিশেষ করে সেনাবাহিনীতে জীবনের অনিশ্চয়তা ও শঙ্কা থাকে।

ইউএসএ টুডেতে নাম না প্রকাশ করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, মার্কিন বাহিনীতে ক্রমাগত আরো আক্রমণাত্মক নীতি গ্রহণ করা হচ্ছে। এমন অবস্থান নেয়ার কারণে মার্কিন সেনাবাহিনীতে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। চীনের প্রভাব বৃদ্ধি পাওয়ায় মার্কিন বাহিনীতে আক্রমণাত্মক নীতি গ্রহণ করা হচ্ছে।

আলাস্কাতে খারাপ আবহাওয়া, বিচ্ছিন্ন ভৌগলিক অবস্থা, জন-বিচ্ছিন্নতা, স্বাভাবিক জীবন পরিচালনায় ব্যয় বৃদ্ধি, ভয়ঙ্কর মাদকের অপব্যবহার ও ঘুম না হওয়ার অসুখের কারণে অনেক মার্কিন সেনাই আত্মহত্যা করছেন।

সূত্র : দ্যা গার্ডিয়ান



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)