২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

চীন-যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের আলোচনা

চীন-যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের আলোচনা -

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর সোমবার জানায়, যুক্তরাষ্ট্রের এক উর্ধতন কূটনীতিক চীনা কর্মকর্তাদের জানান, যে যুক্তরাষ্ট্র দুটি দেশের তীব্র প্রতিদ্বন্দিতাকে স্বাগত জানায়, তবে চীনের সাথে কোনো বিরোধ চায় না। সহকারী পররাষ্ট্রমন্ত্রী, ওয়েন্ডি শের্মান চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী সিএ ফেং এবং পররাষ্ট্রমন্ত্রী, ওয়াং ই 'র সাথে দুদিনের আলোচনার জন্য চীন সফর করছেন।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে জানান, শের্মান ও ওয়াং চীন-যুক্তরাষ্ট্র বন্ধুত্বের দায়িত্বশীল ব্যবস্থাপনার শর্তাবলী নির্ধারণ নিয়ে আলোচনা করেছেন। তাদের আলোচনার বিশেষ বিষয় বস্তুর মধ্যে ছিল, হংকংয়ে চীনের দমন অভিযান, গণহত্যা, সিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন এবং গণমাধ্যমে চীন সরকারের বাধা-নিষেধ নিয়ে আমেরিকার উদ্বেগ।

প্রাইস বলেন, শের্মান চীনের সাইবারস্পেসে ভূমিকার বিষয়টি উত্থাপন করেছেন। যুক্তরাষ্ট্র ও অন্য কয়েকটি দেশ চীনের সাইবারস্পেসে ভূমিকা ও তাদের দায়িত্বহীন আচরণের জন্য দোষারোপের কয়েক দিন পরেই এই আলোচনা অনুষ্ঠিত হয়। চীনও তাদের স্বার্থের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সাইবার হামলার জন্য দোষারোপ করেছে।

চীনের সরকারি সূত্রে বলা হয় যে, জি বলেছেন যুক্তরাষ্ট্র চীনকে দমিয়ে রাখতে চেষ্টা করছে এবং দেশটিকে একটি কাল্পনিক শত্রু হিসাবে গণ্য করছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪৮)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩৬)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৫)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭৩)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)