১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

যে কারণে কিউবায় নতুন মার্কিন নিষেধাজ্ঞা

যে কারণে কিউবায় নতুন মার্কিন নিষেধাজ্ঞা - ছবি - সংগৃহীত

কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার আওতায় কিউবার নিরাপত্তা কর্মকর্তা ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাভুক্ত সৈন্যদলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ মাসের শুরুতে কিউবায় সরকারবিরোধী আন্দোলন দমনের প্রেক্ষিতে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মার্কিন অর্থ মন্ত্রণালয় ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন প্রথমবারের মতো কিউবার সরকারের ওপর চাপ প্রয়োগের জন্য এমন পদক্ষেপ নিচ্ছে। কিউবার সরকারবিরোধী আন্দোলনকারীদের রক্ষায় মার্কিন আইন প্রণেতা (এমপি) ও যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া কিউবানদের আহ্বানে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার বিষয়ে বলেন, এটা শুধু প্রাথমিক পদক্ষেপ (সামনে আরো কঠোর পদক্ষেপ নেয়া হবে)।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, কিউবার জনগণের ওপর নির্যাতনকারীদের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আমি দেশটিতে ব্যাপক গ্রেফতার ও প্রহসনের বিচারের মাধ্যমে জেলে পাঠানোর প্রক্রিয়াকে নিন্দা করছি। কিউবায় যারাই কথা বলতে চান তাদের হুমকি দিয়ে আর নির্যাতন করে দেশটির জনগণকে চুপ করিয়ে দেয়া হচ্ছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, আমরা গত সপ্তাহে এ ব্যাপারটা নিশ্চিত করেছি যে কিউবার বর্তমান সময়ের পরিস্থিতির ওপর গুরুত্ব দিচ্ছে বাইডেন প্রশাসন।

এদিকে মার্কিন অর্থ মন্ত্রণালয় ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট থেকে বলা হয়েছে যে কিউবার ৭৮ বছর বয়সী আলভারো লোপেজ মিয়েরা আর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে।

এদিকে কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগুয়েজ এক টুইটার বার্তায় মার্কিন নিষেধাজ্ঞাকে প্রত্যাখান করে বলেন, এ নিষেধাজ্ঞাটি সম্পূর্ণ ভিত্তিহীন ও নিন্দনীয়। তিনি যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান যেন তাদের দ্বারা সংঘঠিত প্রাত্যহিক নিপীড়ন ও বর্বর নীতির ওপরও একই পদক্ষেপ নেয়া হয়।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)