১৬ অক্টোবর ২০২১
`

ইসলামভীতি নিরীক্ষণ করার আহ্বান জানালো মুসলিম ও ইহুদি ডেমোক্রেটরা

ইসলামভীতি নিরীক্ষণ করার আহ্বান জানালো মুসলিম ও ইহুদি ডেমোক্রেটরা -

ইসলামভীতি নিরীক্ষণ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেসেন্টটেটিভের মুসলিম ও ইহুদি ডেমোক্রেট সদস্যরা। মার্কিন কংগ্রেসের (পার্লামেন্ট) নিম্নকক্ষের ওই সদস্যরা ইসলামভীতি নিরীক্ষণ করার একটি কাঠামো গঠনের জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে মুসলিম ও ইহুদি ডেমোক্রেটরা যৌথভাবে কাজ করেন।

ইসলামভীতি নিরীক্ষণ করার বিষয়ে প্রস্তাবগুলো একটি চিঠির মাধ্যমে পাঠানো হয়। এ চিঠিটি তৈরি করেন ইলহান ওমর (মুসলিম) আর জান স্কাওকস্কি (ইহুদি)। পরে ওই চিঠিটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে পাঠানো হয়।

ওই খসড়া-প্রস্তাব প্রণয়নকারীদের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ২০০৪ সালে সরকার ইহুদিবিরোধী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে যে সকল ব্যবস্থা নিয়েছিল তাকে আদর্শ মডেল হিসেবে ধরেই ইসলামভীতি নিরীক্ষণ করার কার্যক্রম চলবে। ইসলামভীতি নিরীক্ষণ করার ওই কাঠামোর নাম হলো, স্পেশাল এনভয় ফর মনিটরিং অ্যান্ড কমব্যাটিং ইসলাম ফেবিয়া (ইসলামভীতি নিরীক্ষণ ও প্রতিরোধে বিশেষ দূত)।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ইসলামভীতি বা ইসলাম ফেবিয়া ভয়াবহভাবে বেড়েছে আর মুসলিমদের ওপর অত্যাচারও বেড়েছে ভয়াবহভাবে।

ওই চিঠিতে মুসলিম উইঘুরদের ওপর চীনের নির্যাতন, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিপীড়ন, নিউজিল্যান্ডে মুসলিদের মসজিদে হামলা ও গণহত্যার কথা বলা হয়। এছাড়া কানাডার ওন্টারিও আর ব্রিটেনের লন্ডনে মুসলিম পরিবারের সদস্যদের হত্যার কথাও বলা হয়।

ওই প্রস্তাবে ২৩ ডেমোক্র্যাট স্বাক্ষরকারীর মধ্যে দু’মুসলিম সদস্য হলেন, ইন্ডিয়ানার আন্দ্রে কারসন ও মিশিগানের রাশিদা তালিব। যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেসেন্টটেটিভের ২৫ ইহুদি সদস্যদের মধ্যে সাতজন ওই প্রস্তাবে স্বাক্ষর করেন। ওই ইহুদি ডেমোক্র্যাটরা হলেন, স্ক্যাওকস্কি, টেনেসির স্টিভ কোহেন, সারা জ্যাকবস, ক্যালিফোর্নিয়ার অ্যালান লোয়েথাল, মাইক লেভিন, ইলিনয় ব্র্যাড স্নাইডার ও মিনেসোটার ডিন ফিলিপস।
সূত্র : জেরুসালেম পোস্ট



আরো সংবাদ