১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

পদত্যাগ করছেন হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী

পদত্যাগ করছেন হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী - ছবি - সংগৃহীত

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার দুই সপ্তাহ যেতে না যেতেই পদত্যাগের ঘোষণা দিলেন ক্লদ জোসেফ। অন্তর্বর্তীকালীন এই প্রধানমন্ত্রী বিতর্কিত নেতৃত্বের কারণে দেশজুড়ে সমালোচিত হওয়ার পর পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে সোমবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টকে এক বিশেষ সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন। ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসে হত্যাকাণ্ডের পর তিনি দায়িত্ব নিয়েছিলেন

গত ৭ জুলাই রাতের আঁধারে রাজধানী পোর্ট অব প্রিন্সে ব্যক্তিগত বাসভবনে প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসেকে আততায়ীরা গুলি চালিয়ে হত্যা করে। এই হত্যাকাণ্ডকে ‌‘অমানবিক এবং বর্বরোচিত’ বলে নিন্দা জানিয়েছিলেন ক্লদ জোসেফ।

ওয়াশিংটন পোস্টকে জোসেফ বলেছেন, তিনি সোমবার ক্ষমতা হস্তান্তর করবেন। খুন হওয়ার মাত্র দু’দিন আগে প্রেসিডেন্ট মোয়েসে প্রধানমন্ত্রী হিসেবে অ্যারিয়েল হেনরিকে নিয়োগ দিয়েছিলেন। সম্প্রতি আন্তর্জাতিক সম্প্রদায় তাকে হাইতির মনোনীত প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দিয়েছে। জোসেফের পদত্যাগে তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন।

হত্যাকাণ্ডের শিকার প্রেসিডেন্ট মোয়েসের আমলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ক্লদ জোসেফ। অ্যারিয়েল হেনরিকে নিয়োগ দেওয়ার আগে পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। তবে হেনরিকে প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকার করেছেন জোসেফ। তিনি বলেছেন, মোয়েসের হত্যাকাণ্ডের আগে শপথ না নেয়ায় হেনরি মনোনীত প্রধানমন্ত্রী হতে পারেন না।

ওয়াশিংটন পোস্টকে জোসেফ বলেছেন, গত সপ্তাহে একাধিকবার হেনরির সাথে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছেন তিনি। দেশের কল্যাণের স্বার্থে জোসেফ রোববার পদত্যাগে রাজি হয়েছেন বলে জানিয়েছেন।

তিনি বলেছেন, যারা আমাকে চেনেন, তারা সবাই জানেন যে, আমি এই লড়াই অথবা ক্ষমতা আঁকড়ে থাকতে আগ্রহী নই। প্রেসিডেন্ট আমার বন্ধু ছিলেন। আমি কেবলমাত্র তার ন্যায়বিচার দেখতে আগ্রহী।

তবে জোসেফ কতদ্রুত পদত্যাগ করবেন তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছেন জোসেফ। ক্রমবর্ধমান মানবিক সঙ্কট এবং খাদ্য ঘাটতির মুখোমুখি হয়েছে রাজনৈতিকভাবে বিভাজিত হাইতি। যে কারণে দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলার আশঙ্কা করা হচ্ছে। ক্যারিবীয় অঞ্চলের দারিদ্রপীড়িত এই দেশটিতে বাড়তে থাকা রাজনৈতিক সহিংসতার মধ্যেই প্রেসিডেন্ট মোয়েসে হত্যাকাণ্ডের শিকার হন।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)