২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মার্কিন রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে

মার্কিন রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে -

পরমাণু শক্তিচালিত মার্কিন রণতরীর পাশেই ঘটল প্রচণ্ড বিস্ফোরণ। যার জেরে ফ্লোরিডার সমুদ্র উপকূলে ১০০ কিলোমিটার এলাকাজুড়ে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা দাঁড়ায় ৩.৯।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শুক্রবার পরমাণু শক্তিচালিত অত্যাধুনিক যুদ্ধবিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ডের কাছে ১৮ হাজার ১৪৩ কেজির শক্তিশালী এক বিস্ফোরণ ঘটিয়ে যুদ্ধজাহাজটির সহ্যশক্তি পরীক্ষা করে মার্কিন নৌবাহিনী। দেশটির পূর্ব উপকূলে ‘ফুল শিপ শক ট্রায়ালস’ পর্বের অন্তর্গত এই পরীক্ষা চালানো হয়।

ওই বিস্ফোরণের ধাক্কায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে সমুদ্র উপকূলে ফ্লোরিডায় ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তবে এমন শক্তিশালী বিস্ফোরণেও কোনো ক্ষতি হয়নি রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ডের।

জানা গেছে, যুদ্ধ চলাকালীন শত্রুর টর্পেডো, মাইন কিংবা ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ কতটুকু সামাল দিতে পারে এই রণতরী সেটিই পরীক্ষা করা হয়েছে।

এই ভয়াবহ বিস্ফোরণের ভিডিও প্রকাশ্যে এনেছে মার্কিন নৌসেনা। পরীক্ষা চলাকালীন বিস্ফোরণের ধাক্কায় জাহাজটি সামান্য কাত হলেও কোনো ক্ষতি হয়নি। এই বিস্ফোরণের ফলে সমুদ্রে ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে।

মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, উন্নতমানের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি সবচেয়ে আধুনিক কম্পিউটার মডেলিং মেথডের মাধ্যমে তৈরি। ফলে প্রচণ্ড আঘাতেও সহজে এটি ডুবে যাবে না। জাহাজটি যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে উঠেছে কিনা, তা জানতে এই পরীক্ষা চালানো হয়। এতে যুদ্ধজাহাজটির সহ্য ক্ষমতার ব্যাপারে ধারণা পাওয়া গেছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল