১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেফ ব্যাজোসকে পৃথিবীতে ফিরতে না দেয়ার দাবি

মহাকাশ ভ্রমণে যাচ্ছেন জেফ ব্যাজোস - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিকভাবে প্রসারিত ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ ব্যাজোস। আগামী মাসেই মহাকাশ ভ্রমণে যাচ্ছেন এই মার্কিন ধনকুবের।

তবে মহাকাশে যাওয়ার পর পুনরায় পৃথিবীতে তাকে ফিরতে না দেয়ার আহ্বান জানিয়ে অনলাইনে দুইটি পৃথক পিটিশনে স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যেই ওই পিটিশন দুইটিতে ৪১ হাজারের বেশি লোক স্বাক্ষর করেছেন।

গত ৭ জুন ব্যাজোস এক সংবাদ সম্মেলনে জানান, তার সংস্থা 'ব্লু অরিজিনের' হয়ে প্রথম মানুষ হিসেবে তিনি ও তার ভাই মার্ক ব্যাজোস আগামী ২০ জুলাই নিউ শেফার্ড রকেটে মহাকাশে পাড়ি দিচ্ছেন।

মহাকাশ পরিভ্রমণের জন্য জেফ ব্যাজোস ২০০০ সালে 'ব্লু অরিজিন' নামে বিশেষ সংস্থাটি প্রতিষ্ঠা করেন।

ব্যাজোসের ঘোষণার তিনদিন পরেই অনলাইনে দুইটি পৃথক পিটিশন স্বাক্ষরের জন্য ছাড়া হয়।

চেইঞ্জ ডট অর্গের 'জেফ ব্যাজোসকে পৃথিবীতে প্রবেশের অনুমতি দেয়া না হোক' শিরোনামের পিটিশনে ২৩ হাজারের বেশি স্বাক্ষর সংগ্রহ করা হয়।

এর বর্ণনায় লেখা হয়, 'বিলিয়নিয়ারদের অস্তিত্ব থাকা উচিত নয়... পৃথিবীতে বা মহাকাশে কিন্তু যদি তারা পরেরটি বাছাই করে তাদের উচিত সেখানেই থাকা।'

চেইঞ্জ ডট অর্গেরই অপর এক পিটিশন 'জেফ ব্যাজোসকে পৃথিবীতে পুনরায় প্রবেশে অনুমতি না দেয়ার পিটিশনে' ১৮ হাজারের বেশি স্বাক্ষর জমা হয়।

এই পিটিশনের সূচনাকারী জোস অরতিজ এর বিবরণে লিখেন জেফ ব্যাজোস বিশ্বে আধিপত্য বিস্তার করতে চাওয়া এক দুষ্ট ক্ষমতাশালী।

দুইটি পিটিশনের লক্ষ্যই ২৫ হাজার স্বাক্ষর সংগ্রহ করা। যদি তা সম্ভব হয়, তবে এই দুইটি পিটিশনই চেইঞ্জ ডট অর্গের শীর্ষ পিটিশনে পরিণত হবে।

সূত্র : বিজনেস ইনসাইডার


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল