২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অস্ত্র নিয়ন্ত্রণ, সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনা করতে সম্মত পুতিন ও বাইডেন

অস্ত্র নিয়ন্ত্রণ, সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনা করতে সম্মত পুতিন ও বাইডেন - ছবি : আল জাজিরা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অস্ত্র নিয়ন্ত্রণ ও সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনা করতে সম্মত হয়েছেন। বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় শীর্ষ বৈঠকে তারা এ ব্যাপারে একমত হন।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব গ্রহণের পর দুই নেতা এই প্রথম মিলিত হলেন। তাদের বৈঠকটি তিন ঘণ্টা স্থায়ী হয়। এই বৈঠকটি নিয়ে কয়েক দিন ধরেই নানা জল্পনা-কল্পনা হচ্ছিল।

দুই নেতা পরস্পরের রাষ্ট্রদূতদের ফেরত পাঠানোর ব্যাপারেও একমত হয়েছেন। এর আগে গত মার্চে বাইডেন পুতিনকে 'খুনি' হিসেবে অভিযুক্ত করার পর রাশিয়া যুক্তরাষ্ট্র থেকে তাদের রাষ্ট্রদূতকে ডেকে নেয়। পরে যুক্তরাষ্ট্রও রাশিয়া থেকে তাদের দূতকে ডেকে পাঠায়।

বৈঠকের পর দুই নেতা পৃথক পৃথক সংবাদ সম্মেলনে তাদের মাঝে আলোচনার কথা জানান।

সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেন, আলোচনা হয়েছে 'ইতিবাচক।'

বাইডেন বলেন, বৈঠকে তিনি কোনো হুমকিমূলক কথা বলেননি। বরং সাইবার সিকিউরিটিসহ যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়ে পুতিনের সাথে আলোচনা করেন।

তিনি আরো বলেন, তাদের কথা বলার জন্য বেশি সময় ব্যয় করার দরকার নেই এবং রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের প্রকৃত সম্ভাবনা রয়েছে।

শীর্ষ বৈঠকের পর সংবাদ সম্মেলনে ভ্লাদিমির পুতিন বলেন, 'গঠনমূলক' আলোচনার সময় কোনো 'বৈরিতা' ছিল না।

পুতিন বলেন, বাইডেন একজন অভিজ্ঞ রাজনীতিবিদ এবং তারা দুই জনই 'একই সুরে কথা বলেছেন।'

তিনি বলেন, 'প্রকৃতপক্ষে বৈঠক ফলপ্রসু হয়েছে। এটি সুনির্দিষ্ট ও বাস্তবসম্মত হয়েছে। ফলাফল অর্জনের জন্যই এই বৈঠক করা হয়েছে এবং এর জন্য প্রয়োজন বিশ্বাসকে প্রসারিত করা।'

পুতিন বলেন, সম্পর্কের উন্নয়ন সম্পর্কে এখনই কিছু বলা কঠিন, তবে তার আশা করা যায়।

জেনেভা থেকে আলজাজিরার প্রতিবেদক জানান, দুই নেতার এই বৈঠক সম্পর্কের বরফ গলার মতো কিছু না হলেও এর মাধ্যমে দুই পক্ষের মধ্যে উত্তেজনা কমার সম্ভাবনা রয়েছে।

সূত্র : আলজাজিরা ও বিবিসি


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল