২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
জেনেভা বৈঠক

যৌথ সংবাদ সম্মেলন করবেন না বাইডেন-পুতিন

যৌথ সংবাদ সম্মেলন করবেন না বাইডেন-পুতিন - ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহে জেনেভায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, ওই বৈঠকের পর দুই নেতা যৌথ সংবাদ সম্মেলন করবেন না।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বুধবার বৈঠকের পরপরই প্রেসিডেন্ট বাইডেন এককভাবে একটি সংবাদ সম্মেলন করবেন, এতে কার্যনির্বাহী অধিবেশন এবং একটি ছোট অধিবেশন অন্তর্ভুক্ত থাকবে।

বাইডেনের সাথে যেসব সাংবাদিকরা সফরসঙ্গী হবেন তাদের উদ্দেশ্যে হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন, ‘আমরা আশা করছি বৈঠকে খুবই প্রাণবন্ত, খোলমেলা আলোচনা হবে। আর বৈঠকের বিষয়গুলো সবার সামনে পরিস্কারভাবে উপস্থাপনের জন্য এককভাবে সংবাদ সম্মেলন করাটাই সবচেয়ে শ্রেয় হবে। কারণ আমরা যেসব বিষয়ে একমত হতে পারবো এবং যে বিষয়গুলো নিয়ে উদ্বেগ থাকবে সব বিষয় নিয়ে কথা বলবো।’

এ বিষয়ে পুতিনের মুখ্যপাত্র দিমিত্রি পেসকভ শনিবার বার্তা সংস্থা টাএস ‘কে বলেছেন, বৈঠক শেষে রুশ নেতা ক্রেমলিন পুলে সাংবাদিক ও অন্যান্য গণমাধ্যমের সাথে কথা বলবেন। তিনি বলেন, আলাদা সংবাদ সম্মেলন করা আমেরিকানদের অভ্যাস। তবে সম্মেলন থেকে অল্প কিছু প্রত্যাশা করা ইঙ্গিতবাহী নয় ।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে বাইডেন বেলজিয়ামের জি-৭ সম্মেলনে অংশ নিবেন। তারই ফাকে দুই নেতা যুক্তরাজ্য এবং ন্যাটো বিষয়েও আলোচনা করবেন।

সূত্র : এনপিআর 


আরো সংবাদ



premium cement