২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আটলান্টিক মহাসাগরে ইরানি জাহাজে উদ্বিগ্ন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

মার্কিন সিনেটের আর্মড সার্ভিস কমিটির সভায় লয়েড অস্টিন - ছবি : এএফপি

দক্ষিণ আমেরিকা মহাদেশের ভেনিজুয়েলাগামী ইরানের নৌবাহিনীর দুইটি জাহাজ আটলান্টিক মহাসাগর পাড়ি দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আর্মড সার্ভিস কমিটিতে দেয়া বক্তব্যে এই উদ্বেগ প্রকাশ করেন তিনি।

জাহাজ দুইটিতে অস্ত্র পরিবহণের অভিযোগ করে তিনি বলেন, 'আমি সম্পূর্ণভাবে উদ্বিগ্ন আমাদের আশেপাশে যে কোনো ধরনের অস্ত্রের বিপুল সমাবেশে।'

এর আগে ইরানের বন্দর আব্বাস থেকে গত মাসে ইরানি নৌবাহিনীর ডেস্ট্রোয়ার জাহাজ শাহাদ ও সহায়ক জাহাজ মাকরান ভেনিজুয়েলার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। যুক্তরাষ্ট্র এই জাহাজ দুইটিতে অস্ত্র সরবরাহের অভিযোগ করে ভেনিজুয়েলা ও কিউবাকে এতে বাধা দেয়ার জন্য চাপ দিয়ে আসছে।

মার্কিন সংবাদপত্র পলিটিকোর সাথে এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের এক জেষ্ঠ্য কর্মকর্তা জানান, আটলান্টিক মহাসাগরের মধ্য দিয়ে 'অস্ত্র বহনের' কার্যক্রমকে তারা উস্কানিমূলক ও হুমকি হিসেবে বিবেচনা করছেন। ইরানের নৌবাহিনীর এই দুইটি জাহাজের যাত্রায় বাধা দিতে তারা সব পদক্ষেপই নিবেন।

অন্যান্য দেশের বন্দরগুলিতে যাতে এই জাহাজ দুইটিকে আশ্রয় দেয়া না হয়, তার জন্য যুক্তরাষ্ট্র যোগাযোগ করছে বলে খবর প্রকাশিত হয়েছে।

অপরদিকে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে জাহাজ দুইটির যাত্রার এক ভিডিও প্রচার করা হয়। দেশটির সামরিক বাহিনীর উপ-প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি এই যাত্রাকে ইরানি নৌবাহিনীর দীর্ঘতম ও সর্বাধিক চ্যালেঞ্জিং যাত্রা হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, ইরানি নৌবাহিনী তার সমুদ্র চলাচলের সক্ষমতা বাড়াচ্ছে।

এই যাত্রায় তৃতীয় কোনো দেশের বন্দরে অবস্থানের জন্য জাহাজ দুইটি আবেদন করবে না বলে জানান তিনি।

সূত্র : ডেইলি মেইল


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল