২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আইনস্টাইনের ‘লেখা’ বিখ্যাত সমীকরণ কয়েক শ’ কোটি টাকায় বিক্রি!

আইনস্টাইনের ‘লেখা’ বিখ্যাত সমীকরণ কয়েক শ’ কোটি টাকায় বিক্রি! - ছবি : সংগৃহীত

অ্যালবার্ট আইনস্টাইনের সেই বিখ্যাত সমীকরণ, যা থেকেই রকেট সায়েন্সের মূল কাঠামো তৈরি। বিশ্ববিখ্যাত বিজ্ঞানীর নিজের হাতে লেখা পদার্থবিদ্যার দিগন্ত খুলে দেয়া সেই সমীকরণটি বিক্রি হলো ১ কোটি ২০ লাখ ডলারে, যা বাংলাদেশী টাকায় দাঁড়ায় প্রায় ১০১ কোটি ৭৬ লাখ ৯০ হাজার টাকা।

শুক্রবার বস্টনের এক নিলাম সংস্থা এটি প্রত্যাশার থেকে তিনগুণ বেশি দামে বিক্রি করেছেন।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়টির আইনস্টাইন পেপারস প্রকল্পের আর্কাইভবিদরা বলেছেন, আইনস্টাইনের নিজের হাতে লেখা একটি চিঠিতে E=mc2 সমীকরণটি ব্যবহার হয়েছে। এরকম আরো তিনটি চিঠি রয়েছে যেখানে এই বিখ্যাত সমীকরণটির উল্লেখ করেছেন বিজ্ঞানী নিজেই।

আগের তিনটি চিঠির খোঁজ মিললেও এই চতুর্থ চিঠির সন্ধান তারা পেয়েছেন নিলামের বাজারে। বস্টনের নিলাম সংস্থা ববি লিভিংস্টনের সহ-সভাপতির কথায় এটি হলোগ্রাফিক এবং পদার্থবিজ্ঞানের দিক থেকে একটি গুরুত্বপূর্ণ চিঠি। আর এই সমীকরণের মূল্য যে দুর্মূল্য তা গোটা বিশ্বই জানে।

পোলিশ আমেরিকান পদার্থবিজ্ঞানী লুডভিক সিলবারস্টাইনকে জার্মান ভাষায় চিঠিটি লেখেন আইনস্টাইন। সিলবারস্টাইন আইনস্টাইনের কিছু তত্ত্বের একজন সুপরিচিত সমালোচক এবং চ্যালেঞ্জার ছিলেন।

এই সমীকরণে আইনস্টাইন বলেছেন, ‘কোনো বস্তু যদি আলোর বেগে চলে তাহলে তা সম্পূর্ণ শক্তিতে পরিণত হবে এবং এই শক্তির পরিমাণ হবে E=mc2 যেখানে E হলো শক্তি, m ভর ও c আলোর বেগ।’

থিওরি অফ রিলেটিভিটিতে এই সমীকরণের উল্লেখ করেন বিজ্ঞানী। যদিও সিলবারস্টাইনের মতে, এই সমীকরণে বস্তুর ভর অসীম হয়ে যাবে, যা বাস্তবসম্মত নয়। এই যুক্তিরই পাল্টা যুক্তি চিঠিতে দিয়েছিলেন আইনস্টাইন, এমনটাই জানায় নিলাম সংস্থা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement