১৪ মে ২০২১
`

বিল-মেলিন্ডা বিবাহ বিচ্ছেদে ভাগ ১১ লাখ কোটি টাকার সম্পদ

বিল গেটস ও মেলিন্ডা গেটস - ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম ধনী দম্পতি বিল গেটস ও মেলিন্ডা গেটস দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবন শেষ করার ঘোষণা দিয়েছেন। সোমবার এই দম্পতির বিচ্ছেদের ঘোষণার ফলে এখন বিল ও মেলিন্ডার যৌথ মালিকানায় থাকা এক হাজার তিন শ' কোটি ডলারের সম্পদ ভাগাভাগি করে নিচ্ছেন তারা। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ১১ লাখ দুই হাজার চার শ' ২৬ কোটি টাকার বেশি।

বিল ও মেলিন্ডা তিন সন্তানের বাবা-মা। বড় মেয়ে জেনিফারের বয়স বর্তমানে ২৫ বছর। ছেলে রোরির বয়স ২১ ও সবার ছোট মেয়ে ফিবি ১৮ বছর বয়সী।

বিচ্ছেদ হতে যাওয়া গেটস দম্পতির যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ফ্লোরিডা, ওয়েওমিং ও ক্যালিফোর্নিয়া রাজ্যে মোট পাঁচটি বাড়ি রয়েছে। ওয়াশিংটনের সিয়াটল থেকে নয় মাইল বাইরে লেক ওয়াশিংটনের তীরে 'জানাডু ২.০' বলে জনপ্রিয়ভাবে পরিচিত বাড়িটিই গেটস পরিবারের মূল আবাস।

জানাডু ২.০- ছবি : ডেইলি মেইল

 

'জানাডু ২.০' বাড়ির অবস্থানের জমি ১৯৮৮ সালে ২০ লাখ ডলারে বিল গেটস কিনে নেন। পরে ছয় কোটি ৩০ লাখ ডলার খরচে সাত বছরে নিজের স্বপ্নের মতো করে এই বাড়িটি তৈরি করেন তিনি।

বর্তমানে এই বাড়িটির মূল্য ১২ কোটি ৫০ লাখ ডলার। বাংলাদেশী মূদ্রায় এর পরিমাণ এক হাজার ৬০ কোটি টাকার বেশি।

পাঁচ একরের এই বাড়িতে সাতটি আলাদা শয়ন ভবন, ১৮টি বাথরুম, ২০ জনের বসার উপযোগী একটি সিনেমা থিয়েটার, ২৪ জনের বসার উপযোগী এক হাজার বর্গফুটের একটি ডাইনিং রয়েছে।

বৃহৎ আয়োজনের জন্য এই বাড়িতে দুই হাজার তিন শ' বর্গফুটের একটি রিসিপশন হল রয়েছে, যাতে একত্রে ১৫০ জন্য খাবার পরিবেশন করা যাবে।

এছাড়া এই বাড়িতে দুই হাজার এক শ' বর্গফুটের একটি লাইব্রেরি রয়েছে।

এছাড়া গেটস দম্পতির ১৮ রাজ্যে মোট দুই লাখ ৪২ হাজার একর কৃষিজমি রয়েছে। এর মধ্যে লুজিয়ানা রাজ্যে সর্বোচ্চ ৬৯ হাজার ৭১ একর জমি রয়েছে এই দম্পতির।

মোট ৩০টির মতো গাড়ি রয়েছে বিল ও মেলিন্ডা গেটসের যৌথ মালিকানায়। এর মধ্যে সর্বাধিক মূল্যবান পোর্শে নাইন ফাইভ নাইন, যা সারাবিশ্বে মাত্র কয়েক শ'টি তৈরি হয়েছে।

পোর্শে নাইন ফাইভ নাইন- ছবি : ডেইলি মেইল

 

এছাড়া পাঁচটি প্রাইভেট জেট ও বেশ কিছু হেলিকপ্টার গেটস পরিবারের মালিকানায় রয়েছে।

শুধু বাড়ি-গাড়িই নয়, গেটস দম্পতির মালিকানায় রয়েছে বিপুল মূল্যের শিল্পকর্ম। এর মধ্যে রয়েছে লিউনার্দো দ্য ভিঞ্চির হাতে লেখা কোডেক্সের একটি পাণ্ডুলিপি, যা ১৯৯৪ সালে ৩০ মিলিয়ন ডলারে নিউ ইয়র্কে ক্রিস্টির নিলাম থেকে কিনে নেন বিল গেটস।

সূত্র : ডেইলি মেইল



আরো সংবাদ


গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের (১৭৫৬০)এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস (১৪১১৮)দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই (১১০৩১)ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ (১০২৩৭)ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি (৯৭০৭)এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা (৯৫৩২)ইসরাইলের পরমাণু কেন্দ্রের কাছে হামাসের ১৫ রকেট নিক্ষেপ (৮০৭০)ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে যে উদ্যোগ নিচ্ছে জাতিসঙ্ঘ (৬৪৭৭)হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের (৫৯৫১)এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস (৫৮৪৪)