২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত ও পাকিস্তানে যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞা কানাডার

এয়ার কানাডার বিমান - ছবি : সংগৃহীত

ভারত ও পাকিস্তান থেকে ৩০ দিনের জন্য সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা। দুই দেশেই করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে কানাডা এই পদক্ষেপ নিচ্ছে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান দেশটির পরিবহনমন্ত্রী ওমর আল-গাবরা।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভারত ও পাকিস্তান থেকে কানাডায় আসা বিমান যাত্রীদের মধ্যে উচ্চ মাত্রায় কোভিড-১৯ শনাক্তের ফলে... আমি ভারত ও পাকিস্তান থেকে ৩০ দিনের জন্য কানাডায় আসা সব ধরনের বাণিজ্যিক ও ব্যক্তিগত যাত্রীবাহী বিমান চলাচল স্থগিত করছি।’

নতুন এই নিষেধাজ্ঞা কানাডার স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় কার্যকর হয়েছে।

আল-গাবরা বলেন, কার্গো বিমানের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। ভাইরাস প্রতিরোধী টিকা ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামসহ (পিপিই) অন্য প্রয়োজনীয় পণ্যবাহী বিমানের চলাচল অব্যাহত থাকবে।

কানাডায় বর্তমানে ভারতীয় বংশদ্ভুত দশ লাখ লোকের বসবাস রয়েছে। অন্যদিকে পাকিস্তানি বংশদ্ভুত রয়েছে অন্তত এক লাখ।

ভারতে সম্প্রতি নতুন নতুন ধরনের করোনাভাইরাস উদ্ভুত হওয়ার সাথে সাথে দেশটিতে উচ্চ মাত্রায় ভাইরাস সংক্রমণ বেড়েছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন তিন লাখ ৩২ হাজার সাত শ’ ৩০ সংক্রমণ শনাক্ত নিয়ে দেশটিতে মোট ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে এক কোটি ৬০ লাখের বেশি। নতুন করে দুই হাজার দুই শ’ ৬৩ জনের মৃত্যু নিয়ে করোনাভাইরাস সংক্রমণে ভারতে মোট এক লাখ ৮৬ হাজার নয় শ’ ২০ জনের মৃত্যু হয়েছে।

কানাডার স্বাস্থ্যমন্ত্রী প্যাটি হাজদু জানিয়েছেন, কানাডায় আসা ভ্রমণকারীদের মধ্যে মাত্র এক দশমিক আট ভাগের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

তিনি জানান, কানাডায় সম্প্রতি ভারত থেকে আসা বিমানযাত্রীর সংখ্যা ২০ ভাগ। এর মধ্যে অর্ধেকেরই করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

হাজদু বলেন, ‘এটি খুব উচ্চ মাত্রার সংক্রমণ... যা পাকিস্তানের সাথে সংযুক্ত থাকতে পারে।’

গত বছর ডিসেম্বরে করোনাভাইরাসের নতুন এক ধরন উদ্ভব ও ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় ব্রিটেনের সাথে সংক্ষিপ্ত সময়ের জন্য বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করে কানাডা।

বৃহস্পতিবার কানাডার পার্লামেন্টে নিরঙ্কুশভাবে ভারত ও ব্রাজিলসহ করোনার হটস্পট অঞ্চলগুলোতে অপ্রয়োজনীয় বিমান চলাচলে নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তাব পাস করা হয়।

আল-গাবরা জানান, ব্রাজিলের সাথে বর্তমানে কোনো বিমান চলাচলের নির্ধারিত সূচি নেই। তবে বৈজ্ঞানিক নির্দেশনা থাকলে অন্য কোনো দেশের সাথে ভ্রমণে নিষেধাজ্ঞায় কানাডা দ্বিধা করবে না জানান তিনি।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement