১১ মে ২০২১
`

ফাইজারের নকল টিকা বিক্রি হচ্ছে পোল্যান্ড-মেক্সিকোতে

ফাইজারের নকল টিকা বিক্রি হচ্ছে পোল্যান্ড-মেক্সিকোতে - ছবি - সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন পর্যন্ত যেসব টিকা আবিস্কৃত হয়েছে তার মধ্যে গ্রহণযোগত্যায় সবচেয়ে এগিয়ে ফাইজার। এ কারণেই এই টিকার চাহিদাও বেশি। অনেক দেশই এই টিকা চেয়ে যুক্তরাষ্টের কাছে আবেদন করেছে, তবে যোগান কম থাকায় সবার চাহিদা পূরণ সম্ভব হচ্ছে না। এই সুযোগে ফাইজারের নাম দিয়ে নকল টিকা বাজারে ছাড়া হয়েছে। মেক্সিকো ও পোল্যান্ড থেকে সন্দেহজনক এমন কিছু টিকা জব্দের খবর নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানিটি। দেশ দুটিতে প্রতি ডোজ টিকা বিক্রি হচ্ছিল ১ হাজার ডলার করে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, শারীরিকভাবে ক্ষতিকর নয় এমন নিশ্চয়তার পর মেক্সিকোর একটি ক্লিনিকে ৮০ জনের শরীরে ভুয়া করোনা টিকা দেয়া হয়েছিল। অবশ্য দেশটিতে মহামারীর বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো সুরক্ষামূলক পদক্ষেপ নেয়া হচ্ছে না।

মেক্সিকান কর্মকর্তারা জানিয়েছে, নকল ওই টিকার শিশিগুলো বিয়ার কুলারে পাওয়া যায়। প্রাথমিকভাবে ওই গুলোতে বানোয়াট ও মেয়াদোত্তীর্ণ তারিখ শনাক্ত করা হয়েছে।

কোম্পানিটি বলেছে, পোল্যান্ডে বাজেয়াপ্ত শিশিগুলোতে তরলটি একটি প্রসাধনী পদার্থ ছিল। এটি অ্যান্টি-রিঙ্কেল ক্রিম হিসেবে কাজ করে বলে মনে করা হয়।

সূত্র : ডন



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)