২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফাইজারের নকল টিকা বিক্রি হচ্ছে পোল্যান্ড-মেক্সিকোতে

ফাইজারের নকল টিকা বিক্রি হচ্ছে পোল্যান্ড-মেক্সিকোতে - ছবি - সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন পর্যন্ত যেসব টিকা আবিস্কৃত হয়েছে তার মধ্যে গ্রহণযোগত্যায় সবচেয়ে এগিয়ে ফাইজার। এ কারণেই এই টিকার চাহিদাও বেশি। অনেক দেশই এই টিকা চেয়ে যুক্তরাষ্টের কাছে আবেদন করেছে, তবে যোগান কম থাকায় সবার চাহিদা পূরণ সম্ভব হচ্ছে না। এই সুযোগে ফাইজারের নাম দিয়ে নকল টিকা বাজারে ছাড়া হয়েছে। মেক্সিকো ও পোল্যান্ড থেকে সন্দেহজনক এমন কিছু টিকা জব্দের খবর নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানিটি। দেশ দুটিতে প্রতি ডোজ টিকা বিক্রি হচ্ছিল ১ হাজার ডলার করে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, শারীরিকভাবে ক্ষতিকর নয় এমন নিশ্চয়তার পর মেক্সিকোর একটি ক্লিনিকে ৮০ জনের শরীরে ভুয়া করোনা টিকা দেয়া হয়েছিল। অবশ্য দেশটিতে মহামারীর বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো সুরক্ষামূলক পদক্ষেপ নেয়া হচ্ছে না।

মেক্সিকান কর্মকর্তারা জানিয়েছে, নকল ওই টিকার শিশিগুলো বিয়ার কুলারে পাওয়া যায়। প্রাথমিকভাবে ওই গুলোতে বানোয়াট ও মেয়াদোত্তীর্ণ তারিখ শনাক্ত করা হয়েছে।

কোম্পানিটি বলেছে, পোল্যান্ডে বাজেয়াপ্ত শিশিগুলোতে তরলটি একটি প্রসাধনী পদার্থ ছিল। এটি অ্যান্টি-রিঙ্কেল ক্রিম হিসেবে কাজ করে বলে মনে করা হয়।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল