১৩ মে ২০২১
`

রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল আমেরিকা

রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল আমেরিকা -

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে গিয়ে রাশিয়া ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তার সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

তিনি ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, রাশিয়া নিছক প্রতিশোধ নেয়ার স্বার্থে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে। আমেরিকা ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করার পর একই পদক্ষেপ গ্রহণ করে রাশিয়া। অথচ রুশ নাগরিকদের অবাধে চলাফেরা করার যে স্বাধীনতা দেয়া হয়েছিল তার অপব্যবহার করে তারা অপতৎরতায় জড়িয়ে পড়ার কারণে তাদের বহিষ্কার করা হয়। আর পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া যা করেছে তা উসকানিমূলক ও দুঃখজনক।

নেড প্রাইস দাবি করেন, এ ধরনের পাল্টাপাল্টি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত কারো স্বার্থই রক্ষা করবে না। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার সংরক্ষণ করে বলে তিনি দাবি করেন।

এর আগে শুক্রবার আমেরিকার ১০ কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয় মস্কো। আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে মার্কিন সরকার বহিষ্কার করার পর মস্কো পাল্টা এই ব্যবস্থা নিল। মার্কিন রাষ্ট্রদূতকেও দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের কথা জানায়। পাশাপাশি আমেরিকার সাবেক ও বর্তমান আটজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব কর্মকর্তা রুশ-বিরোধ নীতি প্রণয়ন ও বাস্তবায়নের সাথে জড়িত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে যে, মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে ওয়াশিংটনের সাথে পরামর্শ করার জন্য রাশিয়া ত্যাগ করতে বলা হয়েছে।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


ইসরাইল-ফিলিস্তিনি যুদ্ধ নিয়ে ইরফান-কঙ্গনার লড়াই নোয়াখালীতে রেকর্ড পরিমাণ বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টি হতে পারে ধামরাইয়ে কোসটাল ওয়েলফেয়ারের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১

সকল