২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল আমেরিকা

রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারাদেশ নিয়ে যা বলল আমেরিকা -

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে গিয়ে রাশিয়া ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তার সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

তিনি ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, রাশিয়া নিছক প্রতিশোধ নেয়ার স্বার্থে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে। আমেরিকা ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করার পর একই পদক্ষেপ গ্রহণ করে রাশিয়া। অথচ রুশ নাগরিকদের অবাধে চলাফেরা করার যে স্বাধীনতা দেয়া হয়েছিল তার অপব্যবহার করে তারা অপতৎরতায় জড়িয়ে পড়ার কারণে তাদের বহিষ্কার করা হয়। আর পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া যা করেছে তা উসকানিমূলক ও দুঃখজনক।

নেড প্রাইস দাবি করেন, এ ধরনের পাল্টাপাল্টি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত কারো স্বার্থই রক্ষা করবে না। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার সংরক্ষণ করে বলে তিনি দাবি করেন।

এর আগে শুক্রবার আমেরিকার ১০ কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয় মস্কো। আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে মার্কিন সরকার বহিষ্কার করার পর মস্কো পাল্টা এই ব্যবস্থা নিল। মার্কিন রাষ্ট্রদূতকেও দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের কথা জানায়। পাশাপাশি আমেরিকার সাবেক ও বর্তমান আটজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব কর্মকর্তা রুশ-বিরোধ নীতি প্রণয়ন ও বাস্তবায়নের সাথে জড়িত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে যে, মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে ওয়াশিংটনের সাথে পরামর্শ করার জন্য রাশিয়া ত্যাগ করতে বলা হয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল