২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জাপানের প্রধানমন্ত্রীর সাথে বাইডেনের বৈঠক

জো বাইডেন ও ইয়োশিহিদে সুগা - ছবি : ভয়েস অব আমেরিকা

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবার পর প্রথমবারের মতো জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সাথে বৈঠক করলেন জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজে দুই নেতার মধ্যে এই বৈঠক অনুষ্ঠত হয় বলে মার্কিন সংবাদমাধ্যমে জানানো হয়।

খবরে জানানো হয়, বৈঠকে চীন ও উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ মোকাবেলায় দুই নেতার মধ্যে আলোচনা হয়। চ্যালেঞ্জ প্রতিহত করতে দুই নেতা একত্রে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

প্রেসিডেন্ট বাইডেন তাদের আলোচনাকে অত্যন্ত ফলপ্রসূ বলে উল্লেখ করেছেন। উভয় নেতা যুক্তরাষ্ট্র-জাপান মৈত্রীর প্রতি তাদের অনমনীয় সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, দুই দেশ একসাথে চীন ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় কাজ করে যাবে।

যুক্তরাষ্ট্র ও জাপানের নেতারা বিশ্বজনীন ভ্যাকসিন উদ্যোগ, পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক, কৃত্রিম গোয়েন্দাবৃত্তি ও 'কোয়ান্টাম কম্পিউটিং'সহ নতুন প্রযুক্তি উন্নয়নে একত্রে কাজ করতে সম্মত হয়েছেন।

এছাড়া দুই দেশ করোনা সঙ্কট চলাকালেও ‘জাপান গ্রীষ্মকালীন অলিম্পিকের’ খেলা এগিয়ে নিতে প্রতিশ্রুতি ব্যক্ত করে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল