২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানে ২০২৩ সাল পর্যন্ত মার্কিন বাহিনীকে রাখতে চান না বাইডেন

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন - ছবি : আলজাজিরা/এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আগামী ২০২৩ সাল পর্যন্ত আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনী মোতায়েন থাকার কথা তিনি কল্পনা করতে পারেন না। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর হোয়াইট হাউজে প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন তিনি।

আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালেবানের সাথে করা চুক্তির আওতায় আগামী ১ মে ডেডলাইনে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীসহ দেশটিতে ন্যাটোভুক্ত সব দেশের বিদেশী সৈন্যদের প্রত্যাহারের কথা রয়েছে। এই বিষয়ে জো বাইডেনকে প্রশ্ন করা হলে তিনি উত্তর দেন, '১ মে ডেডলাইন অক্ষুণ্ণ রাখা কঠিন হবে সব সৈন্য প্রত্যাহার করতে।'

আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারে ন্যাটোভুক্ত মিত্রদের সাথে এই বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ট্যোনি ব্লিংকেন আলোচনা করছেন বলে জানান প্রেসিডেন্ট বাইডেন।

তিনি বলেন, 'যদি আমরা বের হতে চাই, তবে নিরাপদ ও সুশৃঙ্খল পন্থায় বের হবো। আমার ইচ্ছে নেই সেখানে দীর্ঘ সময় থাকার।'

আগামী বছর আফগানিস্তানে মার্কিন বাহিনী মোতায়েন থাকছে কি না, প্রশ্ন করা হলে তিনি বলেন, 'আমি তা কল্পনাও করতে পারি না।'

মার্কিন সিনেটের নীতির পরিবর্তন

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন জানান, রাজনৈতিক অচলাবস্থার প্রতিকারে তিনি মার্কিন আইন পরিষদ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নীতি পরিবর্তনের উদ্যোগকে সমর্থন করছেন।

'ফাইলবুস্টার' নামে পরিচিত এই নীতি অনুযায়ী সিনেটে কোনো বিতর্ক সমাধানের জন্য নূন্যতম ৬০ ভোটের প্রয়োজন হয়।

বাইডেন বলেন, এই নীতির 'বিপুলভাবে অপব্যবহার হচ্ছে।'

মার্কিন প্রেসিডেন্ট বলেন, নতুন সিনেট প্রক্রিয়াকে তিনি দৃঢ়ভাবে সমর্থন করেন, যাতে রিপাবলিকানরা যত খুশি কোনো প্রস্তাবের বিরোধিতায় বিতর্ক করতে পারেন কিন্তু তা সিদ্ধান্তে পরিণত করতে ভোটের রাস্তা খুলে দেয়।

বর্তমানে মার্কিন সিনেট দুই দলের মধ্যে ৫০-৫০ আসনে বিভক্ত। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দুই দলের মধ্যে সমতায় 'সিদ্ধান্ত নির্ধারণকারী ভোট' দেয়ার ক্ষমতায় রয়েছেন। তবে তা কোনো প্রস্তাবকে আইন হিসেবে পাসের জন্য সহায়ক নয়।

পররাষ্ট্রনীতির শীর্ষ অবস্থানে উত্তর কোরিয়া

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেনকে জিজ্ঞেস করা হয়, তিনি তার পূর্বসুরির মতো মার্কিন পররাষ্ট্রনীতির শীর্ষ অবস্থানে উত্তর কোরিয়াকে বিবেচনা করেন কি না।

উত্তরে ইতিবাচক জবাব দিয়ে তিনি বলেন, বৃহস্পতিবার জাপান সাগরে উত্তর কোরিয়ার দুই ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র মিত্র ও অংশীদারদের সাথে আলোচনা করছে।

বাইডেন বলেন, 'যদি উত্তেজনার পথ তারা বেছে নেয়, তার জবাব দেয়া হবে। যথাযথ পন্থাতেই আমরা প্রতিক্রিয়া জানাবো।'

চীনের সাথে সম্পর্ক

সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে তার চমৎকার সম্পর্ক রয়েছে।

বাইডেন বলেন, 'তিনি পুতিনের মতোই একজন যিনি চিন্তা করেন ভবিষ্যত একনায়কতন্ত্র নিয়ন্ত্রণ করবে। ভবিষ্যতের জটিলতর পৃথিবীতে গণতন্ত্রের কোনো কার্যকারিতা থাকবে না।'

বাইডেন বলেন, এর আগে শি জিনপিংয়ের সাথে এক ফোনালাপে তিনি জানিয়েছিলেন যুক্তরাষ্ট্র চীনের অর্থর্নীতি ও গণতন্ত্রে বিনিয়োগ করবে, ভবিষ্যতের প্রযুক্তিতে বিনিয়োগ নিয়ে প্রতিযোগিতা করবে এবং মানবাধিকারের জন্য প্রচারণা করবে।

তিনি বলেন, '২১ শতকের গণতন্ত্র ও একনায়কতন্ত্রের কার্যকারিতার মধ্যে এটি এক যুদ্ধ। আমরা গণতন্ত্রের কার্যকারিতা প্রমাণ করবো।'

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল