২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মার্কিন নাগরিকের হাতে আর আগ্নেয়াস্ত্র নয় : বাইডেন

মার্কিন নাগরিকের হাতে আর আগ্নেয়াস্ত্র নয় : বাইডেন -

কঠিন পদক্ষেপ নিতে চাচ্ছেন জো বাইডেন। আমেরিকায় গত এক সপ্তাহের মধ্যে দু’‌বার বন্দুকবাজের হামলার পর বড় ধরনের আগ্নেয়াস্ত্র (‌যা সাধারণত যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত হয়)‌ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চায় বাইডেন প্রশাসন। অন্তত, ক্রেতার পুরো অতীত খতিয়ে না দেখে আগ্নেয়াস্ত্র বিক্রি করা যাবে না। এমনই কড়া নিষেধাজ্ঞা চালু করতে চায় বাইডেন প্রশাসন।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস চলতি মাসেই দুটি বিল প্রণয়নের কথা বলেছে। যেখানে বলা হয়েছে, আগ্নেয়াস্ত্র যারা কিনছেন, তাদের অতীত ইতিহাস যেন খতিয়ে দেখা হয়। সিনেটে তা পাশ করতে হলে ৬০ ভোট দরকার।

বাইডেন বলেছেন, ‌আমি আর এক মিনিটও অপেক্ষা করতে রাজি নই। মানুষের জীবন রক্ষা করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষিত করতে হবে। হাউস ও সেনেটে আমার সহকর্মীদের কাছে অনুরোধ করছি এ বিষয়ে ভাবনা-চিন্তা করার জন্য।

এর আগে ১৯৯৪ থেকে ২০০৪ অবধি এ ধরনের আগ্নেয়াস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা ছিল আমেরিকায়। ওই দিনই আবার ফিরিয়ে আনতে চান বাইডেন।

এক সপ্তাহের মধ্যেই দু’‌বার রক্তাক্ত হয়েছে আমেরিকা। সোমবার উত্তর কলোরাডোর বোলডার শহরের ‘কিং স্কুপার্স’ নামের একটি দোকানে হামলা চালায় এক বন্দুকবাজ। গুলির আঘাতে মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। আবার গত সপ্তাহে জর্জিয়ার আটলান্টায় তিনটি ম্যাসাজ পার্লার তথা স্পাতে আটজনকে গুলি করে হত্যা করেছে ২১ বছরের শ্বেতাঙ্গ যুবক। মৃতদের মধ্যে ছয়জন ছিলেন এশীয়। বাইডেনের কথায়, ‘আশা করব এ বিল দ্রুত পাস হবে।’‌

উল্লেখ্য, আমেরিকায় এআর–১৫ জনপ্রিয় আগ্নেয়াস্ত্র। ‌সব ধরনের নাগরিকই এ আগ্নেয়াস্ত্র বাড়িতে রাখতে চান। আর ওখানেই নিষেধাজ্ঞা জারি করতে চায় বাইডেন প্রশাসন।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement