২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কৃষ্ণসাগরে ডেস্ট্রয়ার পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

কৃষ্ণসাগরে ডেস্ট্রয়ার পাঠিয়েছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

মার্কিন নৌবাহিনী কৃষ্ণসাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম একটি ডেস্ট্রয়ার পাঠানোর কথা ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের ষষ্ঠ নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ডেস্ট্রয়ার ইউএসএস পোর্টার ইউক্রেনের সাথে ২১তম নৌমহড়ায় অংশ নিতে কৃষ্ণসাগরের দিকে যাত্রা করেছে।

এই যৌথ মহড়ায় প্রায় দু’হাজার সেনা, ২৭টি যুদ্ধ জাহাজ ও ১৯টি সামরিক বিমান অংশ নেবে। মহড়ায় যুক্তরাষ্ট্র ও ইউক্রেন ছাড়াও বুলগেরিয়া, ফ্রান্স, জর্জিয়া, রোমানিয়া, স্পেন, তুরস্ক ও নরওয়ে অংশ নেবে।

মার্কিন ষষ্ঠ নৌবহরের বিবৃতিতে বলা হয়েছে, ২০২০ সালের শুরু থেকে এ পর্যন্ত কৃষ্ণ সাগরে পঞ্চম মার্কিন রণতরী পাঠানো হচ্ছে।

রাশিয়ার মোকাবেলায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতি মার্কিন নৌবাহিনীর সমর্থনের নিদর্শন হিসেবে মাঝেমধ্যে রুশ সীমান্তের কাছে অবস্থিত কৃষ্ণসাগরে রণতারী পাঠায় যুক্তরাষ্ট্র।

কৃষ্ণসাগরে অব্যাহত ন্যাটো জোটের নৌ উপস্থিতি রয়েছে এবং এই জোট প্রতিবছর ইউক্রেন ও জর্জিয়া উপকূলে নৌমহড়া চালায়। এই মহড়ায় শত্রু দেশ হিসেবে রাশিয়াকে চিহ্নিত করা হয়।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী

সকল