২০ এপ্রিল ২০২১
`

মে’র মধ্যে প্রাপ্তবয়স্ক সবার জন্য টিকা সরবরাহের ঘোষণা বাইডেনের

-

পূর্ব ঘোষিত সময়ের দুই মাস আগেই আগামী মে মাসের মধ্যে প্রাপ্তবয়স্ক সব নাগরিককে করোনার টিকা দেয়ার বিষয়ে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের এক ডোজের নতুন টিকার অনুমোদন দেয়ায় সবার জন্য টিকা নিশ্চিত করতে সহায়তা করবে।

তিনি বলেন, ‘আমরা এখন আমেরিকার প্রত্যেক প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য মে মাসের মধ্যে করোনার টিকা সরবরাহ করার ট্র্যাকে রয়েছি।’

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার সকাল ১০টার দিকে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৮৭ লাখ ১৭ হাজার ৫৫৮ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ১৬ হাজার ৪৭৬ জন মৃত্যুবরণ করেছেন।

তবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে আক্রান্ত ও মৃত্যু হ্রাস পেয়েছে। এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধ আরোপকেও সংক্রমণ ও মৃত্যু কমে আসার কারণ বলে মনে করা হচ্ছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, আগামী জুনের মধ্যে সবার জন্য টিকা নিশ্চিত করতে তার সরকার কাজ করে যাচ্ছে। তবে জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদনের ফলে সেই সময় কমিয়ে আনার আশা দেখছে বাইডেন প্রশাসন।

বাইডেন বলেন, ভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধ শেষ হতে এখনো অনেক দেরি।

‘আজ আমরা বেশ বড় অগ্রগতির ঘোষণা দিচ্ছি। বিশ্বের সবচেয়ে বড় দুটি ফার্মাসিউটিক্যলি ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান- যারা মূলত একে অপরের প্রতিদ্বন্দ্বী- করোনার টিকা উৎপাদনের বিষয়ে একসাথে কাজ করছে,’ বলেন তিনি।



আরো সংবাদ