১৪ এপ্রিল ২০২১
`

ইরানকে সতর্ক বার্তা দিতেই সিরিয়ায় হামলা : বাইডেন

গণ টিকাদান কর্মসূচি পরিদর্শনে জো বাইডেন - ছবি : এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানকে সতর্ক বার্তা দিতেই সিরিয়ায় হামলা চালানো হয়েছে। শুক্রবার দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের হাউসটন শহরে এনআরজি স্টেডিয়ামে মার্কিন জরুরি ব্যবস্থাপনা সংস্থা ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফিমা) ব্যবস্থাপনায় করোনা সংক্রমণ প্রতিরোধে গণ টিকাদান কর্মসূচি পরিদর্শন করতে এসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থ বা লোকবলের ওপর হুমকি তৈরি করা সশস্ত্র গোষ্ঠীগুলোকে সমর্থনের পরিণাম বিবেচনার উদ্দেশ্যেই ইরানকে সতর্ক বার্তা হিসেবে সিরিয়ায় মার্কিন বিমান হামলা চালানো হয়।

ইরানকে উদ্দেশ্য করে বাইডেন সাংবাদিকদের কাছে বলেন, ‘দায়বদ্ধতা ছাড়া আপনি কোনো কাজ করতে পারেন না। সতর্ক হোন।’

এর আগে বৃহস্পতিবার রাতের এই হামলাকে বৈধ ও যথার্থ বলে উল্লেখ করে পেন্টাগন জানায়, বিমান হামলায় ইরাকে আমেরিকা ও মিত্র বাহিনীর অবস্থানে আক্রমণে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ব্যবহৃত বেশ কিছু ভবন ধ্বংস করা হয়েছে।

পেন্টাগনের প্রধান মুখপাত্র জনর কিরবি জানান, বিমান বাহিনীর দুইটি এফ-১৫ই যুদ্ধবিমানের হামলার আগে কংগ্রেস সদস্যদের কাছে জানানো হয়। দুইটি যুদ্ধবিমান থেকে সাতটি মিসাইল ছোঁড়া হয়, যাতে নয়টি ভবন পুরোপুরি ধ্বংস এবং আরো দুইটি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়।

নতুন প্রশাসনের অধীনে প্রথম এই হামলায় অবশ্য প্রেসিডেন্ট জো বাইডেনের নিজের দলের মধ্যেই সমালোচনা করা হচ্ছে। সমালোচনাকারী ডেমোক্রেট আইন পরিষদ সদস্যরা বলছেন, আইন পরিষদের কোনো প্রকার অনুমোদন ছাড়াই এই হামলা করা হয়েছে। অন্যদিকে রিপাবলিকান সদস্যরা এই হামলায় সমর্থন জানাচ্ছেন।

এর আগে বৃহস্পতিবার রাতে ইরাক-সিরিয়া সীমান্তে আল-বুকামাল শহরের কাছে ইরান সমর্থিত কাতাইব সাইয়িদ আল-শুহাদাসহ ইরান সমর্থিত বিভিন্ন সশস্ত্র সংগঠনের অবস্থানে আঘাত হানে মার্কিন বিমান বাহিনী। বিমান হামলায় ১৭ যোদ্ধা নিহত হয়।

সূত্র : এপি



আরো সংবাদ


রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার

সকল