১৪ এপ্রিল ২০২১
`

খাশোগি হত্যার জেরে ৭৬ সৌদি নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা


নির্বাসিত সৌদি সাংবাদিক ও যুক্তরাষ্ট্রের সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের নিবন্ধক জামাল খাশোগিকে হত্যার প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরবের ৭৬ নাগরিকের ওপর যুক্তরাষ্ট্র দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। পাশাপাশি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ এক সামরিক কর্মকর্তা ও দেশটির বিশেষ এক বাহিনীর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও দেয়া হয়।

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার তথ্য জানান।

তবে প্রতিবেদনে মোহাম্মদ বিন সালমানকে হত্যার আদেশে সম্পৃক্ত করা হলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের ডাইরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দফতর এই গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে এবং তা মার্কিন আইন পরিষদ কংগ্রেসে উপস্থাপন করে। সৌদি আরব ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।

ব্লিনকেন তার বিবৃতিতে বলেন, ‘আমাদের সীমান্তে নিরাপত্তার প্রশ্নে যেকোনো বিদেশী সরকারের বিরোধীদের লক্ষ্য করা ঘাতকদের আমরা আমেরিকার মাটিতে আসার অনুমতি দিতে পারি না।’

তিনি বলেন, খাশোগির হত্যায় বিশ্বের প্রতিবাদকে শক্তিশালী করতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

বিবৃতিতে তিনি আরো বলেন, সৌদি আরবের সাথে সম্পর্ক ছিন্ন করতে নয়, বরং পুনর্বিন্যাস করাই এই পদক্ষেপের লক্ষ্য। উভয় দেশের অভিন্ন গুরুত্বপূর্ণ স্বার্থেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় ভ্রমণ নিষেধাজ্ঞার সাথে সাথে সৌদি যুবরাজের ঘনিষ্ঠ সামরিক কর্মকর্তা ও দেশটির গোয়েন্দা বিভাগের সাবেক উপ-প্রধান মেজর জেনারেল আহমদ আল-আসিরি ও সৌদি রয়্যাল গার্ডের বিশেষ ‘ফিরকাত আল-নিমর’ বা ‘টাইগার স্কোয়াডের’ ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ থাকা জামাল খাশোগি সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও তার নীতির কড়া সমালোচক ছিলেন। যুবরাজের সমালোচনার জেরে তিনি দেশ ছেড়ে নির্বাসনে ছিলেন।

তুর্কি নাগরিক ও গবেষক খাদিজা চেঙ্গিসকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করতে গেলে ওয়াশিংটন পোস্টের এই নিবন্ধককে ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করে লাশ টুকরা টুকরা করা হয়।

সৌদি কর্তৃপক্ষ প্রথমে হত্যাকাণ্ডের বিষয় অস্বীকার করলেও পরে তারা জানায়, কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের সময় দুর্ঘটনাক্রমে এই হত্যাকাণ্ড সংগঠিত হয়। ওই সময় হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে কয়েকজনকে বিচারের আওতায় আনা হয়।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার

সকল