২৫ ফেব্রুয়ারি ২০২১
`

যুক্তরাষ্ট্রে ইঞ্জিনে আগুন ধরার পর কয়েক ডজন বোয়িং ৭৭৭ বিমানের চলাচল বন্ধ

যুক্তরাষ্ট্রে ইঞ্জিনে আগুন ধরার পর কয়েক ডজন বোয়িং ৭৭৭ বিমানের চলাচল বন্ধ -

যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমানের ইঞ্জিনে আগুন ধরার পর সোমবার বিশ্বব্যাপী কয়েক ডজন বোয়িং ৭৭৭ বিমানের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

শনিবার ডেনভারে সংস্থাটির একটি বিমানের ইঞ্জিনে আগুন ধরার ঘটনায় এ পদক্ষেপ নেয়া হয়। বোয়িং বিমানের ১২৮টির মধ্যে ৬৯টি চলাচল করছে। বাকি ৫৯টির চলাচল বন্ধ রাখা হয়েছে। যেসব বিমানে প্রাট এন্ড হুইটনির ইঞ্জিন রয়েছে কেবল ওই সব বোয়িং বিমানের উড্ডয়ন বন্ধ রাখা হয়েছে। কারণ ডেনভারে যে বিমানটিতে আগুন ধরেছিল সেটি এই কোম্পানির ইঞ্জিন।

ডেনভার থেকে দুই শতাধিক আরোহী নিয়ে হাওয়াই যাওয়ার পথে শনিবার ইউনাইটেড এয়ারলাইন্সের ওই বোয়িং বিমানের ডান ইঞ্জিন থেকে আগুন আর ধোঁয়া বের হতে শুরু করে। একপর্যায়ে জরুরি অবতরণে সক্ষম হয় বিমানটি। নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পায় এর ২৩১ যাত্রী ও ১০ ক্রু।

বিমানটির ভেতরের ক্যামেরায় ধারণ করা একটি ভিডিও ফুটেজে দেখা যায়, আকাশে উড্ডয়নরত বোয়িং ৭৭৭-২০০ এর ডান পাখায় আগুন জ্বলছে। বের হচ্ছে সাদা ধোঁয়া। এ অবস্থায়ই সবেগে ছুটে চলেছে বিমানটি। কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় বিমানটির কোনো আরোহী বা নিচে ছড়িয়ে-ছিটিয়ে পড়া ধ্বংসস্তুপে কেউ হতাহত হননি।

এ ঘটনার পর ইউএস ফেডারেল এভিয়েশন এডমিনিস্ট্রেশান (এফএএ) ঘটনার আরো তদন্তের নির্দেশ দিয়েছে।

ইউএস ন্যাশনাল ট্রান্সপোটের্শান এন্ড সেফটি বোর্ড (এনটিএসবি) বলেছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে বিমানটির ডান ইঞ্জিনের দু’টি ফ্যান ব্লেড নষ্ট হয়ে গেছে।

ইঞ্জিন কোম্পানি প্রাট এন্ড হুইটনি বলছে, ঘটনা তদন্তে তারা এনটিএসবিকে সহায়তা করছে এবং বিমানের নিরাপদ উড্ডয়ন নিশ্চিত করতে অব্যাহতভাবে কাজ করে যাবে।
সূত্র : বাসস



আরো সংবাদ


এসআই আব্দুল জলিলের ৬ বছর কারাদণ্ড কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে মা ও শিশু নিহত রান্নার মাধ্যমে ইসলাম ও আরব সংস্কৃতি তুলে ধরছেন ব্রাজিলের সেরা রাঁধুনী ৪৮ হাজার প্রাথমিক শিক্ষকের `টাইম স্কেল' ফেরতের রিটের রায় রোববার ক্ষমতায় গেলে পিলখানা হত্যার পুনর্বিচারের উদ্যোগ নেবে বিএনপি জনসনের টিকা এক ডোজই যথেষ্ট ভাষা দিবস উপলক্ষে নারী অধিকার আন্দোলনের আলোচনা সভা ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেন, চলবে সপ্তাহে দুদিন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ চায় সেনাবাহিনী পিলখানা হত্যাযজ্ঞ দেশ ও জাতির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ : গোলাম পরওয়ার ‘হারফি’র ৫ম আউটলেট ধানমন্ডিতে, উদ্বোধন করলেন সৌদি রাষ্ট্রদূত

সকল